Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ১৮ জুলাই, ২০১৬ ১৩:০০
আপডেট :
জরিমানা গুনতেই হচ্ছে ১৫৪ ট্যানারি মালিককে
অনলাইন ডেস্ক
জরিমানা গুনতেই হচ্ছে ১৫৪ ট্যানারি মালিককে

আদালতের নির্দেশ উপেক্ষা করে রাজধানীর হাজারীবাগে ট্যানারি শিল্প চালু রাখার দায়ে ১৫৪ প্রতিষ্ঠানের মালিককে জরিমানা গুনতেই হচ্ছে। তবে হাইকোর্ট সাভারে না স্থানান্তর করা পর্যন্ত প্রতিদিন ৫০ হাজার টাকা জরিমানা প্রদানের নির্দেশ দিলেও আপিল বিভাগ তা কমিয়ে ১০ হাজার টাকা নির্ধারণ করে দিয়েছেন।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে ট্যানারি মালিকদের আবেদনের প্রেক্ষিতে সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন। একই সঙ্গে জরিমানার অর্ধেক টাকা লিভার ফাউন্ডেশনকে দেওয়ার আদেশ দিয়েছেন।

আদালতে ট্যানারি মালিকদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার ফজলে নূর তাপস ও ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরী। রিট আবেদনকারী পক্ষে ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

এর আগে, গত ১৬ জুন বিচারপতি সৈয়দ মোহম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি এ কে এম সাহিদুল হকের হাইকোর্ট বেঞ্চ ট্যানারি মালিকদের পরিবেশের ক্ষতিপূরণ হিসেবে প্রতিদিন ৫০ হাজার টাকা করে জরিমানা রাষ্ট্রীয় কোষাগারে প্রদানের নির্দেশ দেন।

এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ২০০১ সালে ট্যানারি শিল্প হাজারীবাগ থেকে সরিয়ে নিতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। দীর্ঘদিন ধরে ওই আদেশ বাস্তবায়িত না হওয়ায় অন্য এক আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১০ সালের ২৪ ফেব্রুয়ারির মধ্যে হাজারীবাগের ট্যানারি শিল্প অন্যত্র সরিয়ে নিতে ২০০৯ সালের ২৩ জুন হাইকোর্ট ফের নির্দেশ দেন।

সরকারপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে পরে ওই সময় সীমা কয়েক দফা বাড়িয়ে ২০১১ সালের ৩০ এপ্রিল পর্যন্ত করা হয়। কিন্তু এ সময়ের মধ্যেও স্থানান্তর না হওয়ায় আদালত অবমাননার মামলা করেন পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষ থেকে মনজিল মোরসেদ।

বিডি-প্রতিদিন/১৮ জুলাই, ২০১৬/মাহবুব

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow