Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ২২ জুলাই, ২০১৬ ১৫:৪৭
আপডেট :
বরিশালে খাস জমি দখলমুক্ত করতে ৪৮ ঘন্টার আল্টিমেটাম
নিজস্ব প্রতিবেদক, বরিশাল:
বরিশালে খাস জমি দখলমুক্ত করতে ৪৮ ঘন্টার আল্টিমেটাম

বরিশাল সদর উপজেলার সাহেবেরহাট বাজার এলাকার ২০ বছর ধরে অবৈধ দখলে থাকা ২ একর ১৫ শতাংশ জমি দখলমুক্ত করতে ৪৮ ঘন্টার আল্টিমেটাম দিয়েছে উপজেলা প্রশাসন। রবিবারের মধ্যে দখলদাররা অবৈধ দখল ছেড়ে না দিলে তাদের বিরুদ্ধে কঠোর আইনী ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।  

উপজেলা ভূমি অফিস সূত্র জানায়, ওই এলাকার বাসিন্দা হাকিম মল্লিক, বজলু হাওলাদার, হানিফ হাওলাদার, সুলতান বেপারী, হৃদয় চন্দ্র কাইত, বজলু সিকদার, কালা চাঁদ কর্মকার, শহিদুল হাওলাদার, গাজী আলতাফ হোসেন, বজলুর রহমান সহ ৩০ জন সরকারী জমি দখল করে বসত ঘর এবং ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। তারা দীর্ঘ ২০ বছর ধরে ওই জমি ভোগ দখল করে আসছেন।  

বিভিন্ন সময় প্রশাসন থেকে নোটিশ দেয়া হলেও তারা তাতে কর্ণপাত করেনি। সর্বশেষ গত ১৩ জুলাই সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ইলিয়াছুর রহমান ৭ দিনের আল্টিমেটাম দিয়ে দখলদারদের অবৈধ দখল ছেড়ে দেয়ার নির্দেশ দেন। কিন্তু ওই সময়ের মধ্যে দখলদাররা জমি না ছাড়ায় গত বুধবার জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান ২৪ ঘন্টার মধ্যে জমি থেকে দখলদারদের উচ্ছেদের নির্দেশ দেন ইউএনওকে। নির্দেশ দেয়ার পর গত বৃহস্পতিবার বিকেলে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুর রউফ মিয়া সাহেবেরহাটে অবৈধ দখলে থাকা খাস জমি পরিদর্শন করেন। তিনি সাহেবেরহাট ইউনিয়ন পরিষদে শুনানী করেন। এ সময় ৬ জন বাদে অন্যান্যরা স্বীকার করেন তারা সরকারী জমি দখল করে বসত ঘর এবং ব্যবসা প্রতিষ্ঠান গড়েছেন। ৬ জন দাবি করেন ওই জমি তারা সাবেক উপজেলা চেয়ারম্যান আজিজুল হক আক্কাসের কাছ থেকে ক্রয় করেছেন। তাদের কাছে দলিলও রয়েছে।  

এরপর ইউএনও আব্দুর রউফ দখলদারদের রবিবারের মধ্যে জমি থেকে তাদের স্থাপনা সরিয়ে নেয়ার নির্দেশ দেন। ওই নির্দেশ বাস্তবায়ন না হলে কঠোর পদক্ষেপ নেয়া হবে বলে দখলদারদের সাফ জানিয়ে দেন।
 
সদর ইউএনও আব্দুর রউফ মিয়া বলেন, রবিবার সরেজমিন গিয়ে ম্যাপ ধরে খাস জমি বুঝে নেয়া হবে। এতে কারো কোন আপত্তি গ্রহণ করা হবে না। বাঁধা দিলে তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেয়া হবে।  


বিডি প্রতিদিন/ ২২ জুলাই ২০১৬/হিমেল-০৮

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow