২৬ জুলাই, ২০১৬ ১৯:১২

শাহজালালে বোমা বহনে সক্ষম ড্রোন উদ্ধার

নিজস্ব প্রতিবেদক

শাহজালালে বোমা বহনে সক্ষম ড্রোন উদ্ধার

ড্রোন (ফাইল ছবি)

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের একটি পোস্টাল পার্সেলে বোমা বহনে সক্ষম একটি অত্যাধুনিক ড্রোন জব্দ করেছে শুল্ক গোয়েন্দা। আজ মঙ্গলবার দুপুরে এটি জব্দ করা হয়। দুপুরে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সিঙ্গাপুর থেকে পোস্টাল সার্ভিসের মাধ্যমে চার কেজি ওজনের দুটো প্যাকেটে পার্সেল আসে। পার্সেল নং CQ ৩০৩৩৪৪৫২০ SQ & CQ ৩০৩৩৪৪৬৪৯ SQ। এটি গতকাল সোমবার এসকিউ-৪৪৬ ফ্লাইটে শাহজালালে ফ্রেইট ইউনিটে আসার পর গোপন সংবাদের ভিত্তিতে আজ মঙ্গলবার শুল্ক গোয়েন্দা দলের উপস্থিতিতে স্ক্যানিং ও তল্লাশি করা হয়। পোস্টালের কাগজ যাচাই করে দেখা যায়, পার্সেলটি ঢাকার মোহাম্মদপুরের সাইফ আলী খানের নামে আনা হয়েছে। এতে ড্রোন থাকা সত্ত্বেও একে খেলনা হিসেবে উল্লেখ করা হয়েছে, আমদানি নীতি আদেশ অনুযায়ী যা নিষিদ্ধ। ওই পার্সেল থেকে জব্দকৃত ড্রোনটি বোমা সংযোজন করে যে কোনো নাশকতা করা যেতে পারে। এছাড়াও এতে ক্যামেরা বসিয়ে স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ যে কোনো স্থাপনার ছবি ও তথ্য সংগ্রহ করা যায়।

নিরাপত্তার জন্য এর অপব্যবহার ক্ষতিকর হিসেবে বিবেচিত। বর্তমানে এই ড্রোন আমদানি ও ব্যবহার সম্পর্কে নীতিমালা তৈরি প্রক্রিয়াধীন। তাই আমদানিকারকের অবস্থান খুঁজে বের করে জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানান তিনি।


বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর