২৮ জুলাই, ২০১৬ ১৮:৩১
ঢাকা বিশ্ববিদ্যালয়ে সেমিনার

'তথ্য অধিকার আইন জনগণের হাতিয়ার'

নিজস্ব প্রতিবেদক

'তথ্য অধিকার আইন জনগণের হাতিয়ার'

প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. মো. গোলাম রহমান বলেন, "সাধারণ মানুষের তথ্য পাবার অধিকার রয়েছে। এক্ষেত্রে তথ্য অধিকার আইন হলো জনগণের হাতিয়ার। কাজেই এর ব্যবহার সম্পর্কে জনসাধারণকে আরেও বেশি সচেতন হতে হবে।" বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনে টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগের আয়োজনে 'তথ্য অধিকার আইন কি এবং কেন?' বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

সেমিনারে সভাপতির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, "জন অর্থে পরিচালিত যে কোন বিষয়ের তথ্য জানতে জনসাধারণকে আর প্রতিবন্ধকতায় পড়তে হবে না। এই আইন সেই সুরক্ষা দিয়েছে।' তিনি তরুণ প্রজন্মকে তথ্য অধিকার আইন সম্পর্কে আরও বেশি সচেতন হবার আহ্বান জানান।' 

বিশেষ অতিথির বক্তব্যে টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূইয়া বলেন, "তরুণ প্রজন্ম দিন দিন তথ্য অধিকার আইন সম্পর্কে আগ্রহী হয়ে উঠছে। কিন্তু বেসরকারি এবং কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে তথ্য পাবার কোন আইন এখনও নেই। সেটি এখন সময়ের দাবি।"

সেমিনারের মূল প্রবন্ধে তথ্য কমিশনার অধ্যাপক ড. খুরশিদা বেগম বলেন, "বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণেই তথ্য অধিকার আইনের চেতনা রয়েছে।"

সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীরা অংশ নেন। অনুষ্ঠানের শেষ পর্যায়ে তরুণ শিক্ষার্থীদের নানা প্রশ্নের উত্তর দেন আমন্ত্রিত অতিথিরা। সেমিনারে বক্তারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ের পাঠ্যসূচিতে তথ্য অধিকার আইন যুক্ত করার অভিমত ব্যক্ত করেন।

 

বিডি-প্রতিদিন/ ২৮ জুলাই, ২০১৬/ আফরোজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর