২৮ জুলাই, ২০১৬ ২০:৩৪

ফিরোজা বেগম স্বর্ণপদক পেলেন সাবিনা ইয়াসমিন

অনলাইন ডেস্ক

ফিরোজা বেগম স্বর্ণপদক পেলেন সাবিনা ইয়াসমিন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ থেকে ফিরোজা বেগমের জন্মদিন উপলক্ষে আজ বৃহস্পতিবার বিকাল ৪টায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে পুরস্কারপ্রাপ্তদের হাতে পদক তুলে দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। 

আজ বৃহস্পতিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ফিরোজা বেগম স্মৃতি ট্রাস্ট ফান্ড থেকে এই পুরস্কার দেওয়া হয়। সাবিনা ইয়াসমিন ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের কৃতি শিক্ষার্থীরা এই পুরস্কার পেয়েছেন।

এবছর ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক পেয়েছেন দেশের বরেণ্য সংগীতশিল্পী সাবিনা ইয়াসমিন। অনুষ্ঠানে তার গলায় স্বর্ণপদক পরিয়ে দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। এছাড়া সাবিনা ইয়াসমিনকে এক লাখ টাকার একটি চেকও দেয়া হয়েছে। 

পুরস্কারের চেক তুলে দেন ট্রাস্ট ফান্ডের দাতা এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এম আনিস উদ দৌলা। উত্তরীয় পরিয়ে দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমদ।

শিল্পী সাবিনা ইয়াসমিন প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে বলেন, “আজ আমার জীবনের অত্যন্ত স্মরণীয় দিন, অত্যন্ত আনন্দের দিন, অত্যন্ত গর্বের দিন। আমাদের সবার প্রিয় শিল্পী, আমার তো নিশ্চয়ই; সারা পৃথিবীতে এমন কেউ নেই যারা ফিরোজা বেগমের গান শুনেছেন, কিন্তু তাদের ভালো লাগেনি।“

সাবিনা ইয়াসমিন বলেন, “আমি অত্যন্ত আনন্দিত যে, ২০১৬ সালে প্রথমবারের মতো চালু হওয়া এই স্বর্ণপদক আমাকে দেওয়া হয়েছে। আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রী হিসাবে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, জুরি বোর্ড, ট্রাস্টি বোর্ডের সব সদস্য এবং ফিরোজা আপার পরিবারের সকলকে আন্তরিক অভিনন্দন ও ভালোবাসা জানাচ্ছি।”

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগ থেকে ২০১৫ সালের স্নাতক পরীক্ষায় প্রথম হওয়া পার্থপ্রতীম মিত্রকে স্বর্ণপদক এবং দৃষ্টিপ্রতিবন্দী কৃতি ছাত্র নজরুল ইসলাম মাসুদ খানকে অনুদান দেওয়া হয়।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) নাসরীন আহমাদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন এম আনিস উদ দৌলা।অন্যদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের চেয়ারপার্সন শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, ফিরোজা বেগমের ছেলে হামিন আহমেদ বক্তব্য দেন।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. বেগম আকতার কামাল, বিজনেস অনুষদের ডিন শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, সংগীত বিভাগের চেয়ারপারসন ড. লীনা তাপসী খান, নৃত্যকলা বিভাগের চেয়ারপারসন  অধ্যাপক রেজওয়ানা চৌধুরী বন্যা এবং  নজরুলসংগীতশিল্পী সুস্মিতা আনিসসহ ফিরোজা বেগমের পরিবারের সদস্যরা। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন এ সময়ের সংগীতশিল্পী কোনাল।

 

বিডি-প্রতিদিন/ ২৮ জুলাই, ২০১৬/ আফরোজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর