২৪ আগস্ট, ২০১৬ ১৮:০৬

ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে ইলিশ

রাহাত খান, বরিশাল:

ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে ইলিশ

মৌসুমের মাঝামাঝি সময় এসে দেশের অভ্যন্তরীন নদ-নদীতে ধরা পড়তে শুরু করেছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। এতে সরগরম হয়ে উঠেছে বরিশাল নগরীর পোর্ট রোডের ইলিশ মোকাম। বেড়েছে আড়ৎদার এবং শ্রমিকদের কর্ম চাঞ্চল্য। সরবরাহ তুলনামুলক বেশি হওয়ায় ইলিশের দামও কিছুটা কমেছে।

বরিশালের ইলিশ মোকামে দেড় কেজি সাইজের প্রতি মণ ইলিশের পাইকরি দাম ছিলো ৮০ থেকে ৮৫ হাজার টাকা। একইভাবে ১ কেজি ২শ’ গ্রাম থেকে ১ কেজি ৪শ’ গ্রাম সাইজের প্রতি মণ ইলিশ বিক্রি হয়েছে ৫২ হাজার টাকা দরে। কেজি সাইজের প্রতি মণ ইলিশ পাইকরি বিক্রি হয়েছে ৪৬ হাজার টাকায়। ৭শ’ গ্রাম থেকে ৯শ’ গ্রাম সাইজের (এলসি সাইজ) প্রতি মণ ইলিশের দাম ছিলো ৩৫ হাজার টাকা। ৪শ’ থেকে ৬শ’ গ্রাম সাইজের প্রতি মণ ইলিশ বিক্রি হয়েছে ২৫ থেকে ২৬ হাজার টাকায়। আড়াই শ’ গ্রাম সাইজের (ভেলকা) প্রতিমন ইলিশের দাম ছিলো ১৮ থেকে ১৯ হাজার টাকা এবংপ্রতি মণ জাঁটকা (৯ ইঞ্চির কম সাইজ) বিক্রি হয়েছে সাড়ে ১১ থেকে ১২ হাজার টাকায়।

আজ সকালে বরিশাল মোকামে গিয়ে দেখা গেছে, অভ্যন্তরীন নদ-নদী থেকে আসা ইলিশগুলো স্তুপ আকারে রেখে প্রকাশ্য ডাকে বিক্রি হচ্ছে। এরমধ্যে আবার বড় সাইজের ইলিশ বেছে বেছে চড়া দামে ঢাকা, ফরিদপুর, সাতক্ষ্মীরা, রাজশাহী সহ বিভিন্ন এলাকায় পাঠাচ্ছেন বেপারীরা। সীমান্ত এলাকায় পাঠানো ইলিশের চালান ভারতে যাচ্ছে বলেও ব্যাপারীদের একাধিক সূত্র নিশ্চিত করেছে। এ ছাড়া গভীর বঙ্গোপসাগরে বাংলাদেশী মাছ ধরা ট্রলার থেকে ভারতীয় ব্যাপারীরা ইলিশ কিনে নৌ পথে ট্রলারে ভারতে নিয়ে যাচ্ছে বলেও অভিযোগ করেন বরিশালের আড়ত মালিকরা।

ভারতে পাঁচারের অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেন বরিশালের মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস।

বিডি প্রতিদিন/  ২৪ আগস্ট ২০১৬/ সালাহ উদ্দীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর