২৯ আগস্ট, ২০১৬ ১৬:৩০

যৌন হয়রানির মিথ্যা অভিযোগে আজীবন বহিষ্কৃত রাবি ছাত্রী

রাবি প্রতিনিধি:

যৌন হয়রানির মিথ্যা অভিযোগে আজীবন বহিষ্কৃত রাবি ছাত্রী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এক শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির মিথ্যা অভিযোগ আনায় শাপলা সুলতানা নামের এক ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার করা হয়েছে। রবিবার রাতে বিশ্ববিদ্যালয়ের ৪৬৭তম সিন্ডিকেটে এ সিদ্ধান্ত নেয়া হয়। শাপলা বিশ্ববিদ্যালয়ের ভাষা (উর্দু) বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী এবং রোকেয়া হলের আবাসিক ছাত্রী। 

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দফতর সূত্রে জানা যায়, রাবি উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিনের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনে অনুষ্ঠিত এ বৈঠকে দুই কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থাও নেয়া হয়েছে। এর মধ্যে চেক জালিয়াতির দায়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সহকারী রেজিস্ট্রার রুহুল আমিনের পাঁচ বছরের পদোন্নতি এবং ইনক্রিমেন্ট বন্ধ করা হয়। বিশ্ববিদ্যালয়ের গাছ গোপনে বিক্রির দায়ে মুন্নুজান হলের সিনিয়র উপ-পরিচালক (ক্রীড়া) রোকসানা পারভীনকে ৪০ হাজার টাকা জরিমানা এবং পাঁচ বছরের ইনক্রিমেন্ট বন্ধ করা হয়েছে। এছাড়া শেণীকক্ষ বণ্টন নিয়ে বিশ্ববিদ্যালয়ের ক্রপ সায়েন্স এ্যান্ড টেকনোলজি এবং এগ্রোনমী এ্যান্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের দ্বন্দ্বের ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে।
 
বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান বলেন, শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির বিষয়টি মিথ্যা প্রমাণ হওয়ায় সিন্ডিকেট বৈঠকে সর্বসম্মতিক্রমে অভিযোগকারী ওই ছাত্রীকে (শাপলা) বিশ্ববিদ্যালয় থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে। এছাড়া অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকায় দুই কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পাশাপাশি বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কৃত আইন বিভাগের প্রভাষক শিবলী ইসলামকে আত্মপক্ষ সমর্থনের জন্য আরও এক মাস সময় দেয়া হয়েছে।

 

বিডি-প্রতিদিন/ ২৯ আগস্ট, ২০১৬/ আফরোজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর