Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১ সেপ্টেম্বর, ২০১৬ ২১:৩১
'বাংলাদেশের ঝুঁকিপূর্ণ তালিকায় যাওয়ার শঙ্কা নেই'
অনলাইন ডেস্ক
'বাংলাদেশের ঝুঁকিপূর্ণ তালিকায় যাওয়ার শঙ্কা নেই'

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, এশিয়া প্যাসিফিক গ্রুপ অন মানি লন্ডারিংয়ের মিউচুয়্যাল ইভালুয়েশনের খসড়া প্রতিবেদনে কয়েকটি বিষয়ে লো ক্যাটাগরি দেওয়া হলেও তাতে বাংলাদেশের ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় যাওয়ার কোনো শঙ্কা নেই।  

বৃহস্পতিবার সচিবালয়ে এপিজির খসড়া প্রতিবেদন নিয়ে মূল্যায়ন কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

বৈঠকে এনবিআর চেয়ারম্যান এম. নজিবুর রহমান, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ইউনুসুর রহমান, বাংলাদেশ ব্যাংক, স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট বিভাগের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, আমরা কয়েকটি বিষয়ে লো ক্যাটাগরি পেয়েছি। এ লো ক্যাটাগরি পাওয়ার পেছনে ইনফরমেশন গ্যাপ দায়ী। এগুলো নিয়ে আমরা কাজ করছি। খুব শিগগির এ সমস্যা দূর হবে।

এগুলো বাংলাদেশের রেটিংয়ে কোনো প্রভাব ফেলবে কি না, জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, এশিয়া প্যাসিফিক গ্রুপ অন মানি লন্ডারিং (এপিজি) মিউচুয়্যাল ইভালুয়েশনের খসড়া প্রতিবেদনে আমরা কয়েকটিতে সাবস্টেনশিয়াল পেলেও সবমিলিয়ে আমাদের অবস্থা ভালোই আছে। আমাদের প্রধান সমস্যা হচ্ছে, কয়েকটিতে এপিজি লো ক্যাটাগরি দিয়েছে। লো ক্যাটাগরি নিয়ে আমরা কাজ করছি। এগুলো দুই-একটা আছে।

যে কয়েকটিতে বাংলাদেশ লো ক্যাটাগরি পেয়েছে তার জন্য তিনি ইনফরমেশন গ্যাপকে দায়ী করেন। মন্ত্রী বলেন, লো ক্যাটাগরি হয়েছে মূলত ইনফরমেশন গ্যাপের জন্য। আমরা অনেক কিছু করেছি। কিন্তু তারা তা জানে না। তাই যেসব ক্ষেত্রে ইনফরমেশন গ্যাপ আছে, সেগুলো নিয়ে আমরা কাজ করছি।

বিডি প্রতিদিন/  ০১ সেপ্টেম্বর ২০১৬/ সালাহ উদ্দীন

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow