Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১১ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:২৮
ঈদ নাটকে 'ঢাকাইয়া ভাষা' বিকৃতি বন্ধের আহ্বান
অনলাইন প্রতিবেদক
ঈদ নাটকে 'ঢাকাইয়া ভাষা' বিকৃতি বন্ধের আহ্বান

ঈদ ও ঈদ পরবর্তী নাটকসমূহে 'ঢাকাইয়া ভাষার' বিকৃতি করা হয় দাবি করে আসন্ন ঈদুল আজহার নাটকে তা বন্ধের আহ্বান জানিয়েছে 'পুরান ঢাকা মঞ্চ'। ঢাকাইয়া ভাষার বিকৃতিরোধে গত ৫ বছর ধরে আন্দোলন করে আসা এই সংগঠনটির সঙ্গে ঢাকা ইয়ূথ ক্লাব রবিবার এক যৌথ সংবাদ সম্মেলনে একথা বলেন।

পুরান ঢাকা মঞ্চের পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ''আমরা দীর্ঘ কয়েক বছর ধরে লক্ষ করছি যে, দেশের বিভিন্ন মিডিয়ায় ঈদ ও ঈদ পরবর্তী নাটকসমূহে “ঢাকাইয়া ভাষার” বিকৃতি করা হচ্ছে। আমরা এই বিষয়ে ২০১২ সাল হতে ঢাকাইয়া ভাষার বিকৃতিরোধে বিভিন্ন আন্দোলন করে আসছি। বেশ কিছুদিন বন্ধ থাকার পর আবারও 'ঢাকাইয়া ভাষা'কে বিকৃতি করে সম্পূর্ণ কৌতুকরূপে উপস্থাপন করে সমাজ ও অন্যান্যদের চোখে ঢাকাইয়াদের হেয় প্রতিপন্ন করা হচ্ছে। ''

নাটকে ঢাকাইয়া ভাষার বিকৃতি বরদাস্ত করা হবে না জানিয়ে হুঁশিয়ারি করে বলা হয়, আমাদের আহ্বানের পরেও আমাদের মায়ের ভাষাকে বিকৃতি করা হলে সংশ্লিষ্ট নাটক নির্মাতা, পরিচালক, প্রযোজক, রচয়িতাসহ সংশ্লিষ্ট অভিনেতা-অভিনেত্রীকে পুরনো ঢাকায় অবাঞ্ছিত ঘোষণা করা হবে। তাদের পুরান ঢাকায় কোন শুটিং করতে না দেওয়ার পাশাপাশি তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিডি-প্রতিদিন/১১ সেপ্টেম্বর, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
up-arrow