Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২১ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:০৬
ইবিতে ‘আইসিই ইনোভেশন ল্যাব’ চালু
ইবি প্রতিনিধি
ইবিতে ‘আইসিই ইনোভেশন ল্যাব’ চালু

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রাক্তন শিক্ষার্থীদের উদ্যোগে ‘ইনোভেশন ল্যাব’ চালু হয়েছে। বুধবার সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের টিএসসিসিতে ‘ইনোভেশন ল্যাব’ উদ্বোধনের মহরত অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।  

ইনফরমেশন বিভাগের শিক্ষার্থী সামছিয়া আকতার গতির সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিভাগের সভাপতি মো. শরিফুল ইসলাম। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিসি প্রফেসর ড. হারুন উর রশিদ আসকারী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের ডিন প্রফেসর ড. শামসুল আলম, ইনফরমেশন বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি প্রফেসর ড. মাহবুবুর রহমান।  

মহরত অনুষ্ঠানের সার্বিক তত্বাবধান করেন বিভাগের সাবেক সভাপতি ড. জাহিদুল ইসলাম ও মো. জসিম উদ্দিন। এসময় ইনোভেশন ল্যাব সম্পর্কে শিক্ষার্থীদের মাঝে বিস্তারিত আলোচনা করেন বিভাগের প্রাক্তন শিক্ষার্থী ইফতেখারুল ইসলাম শিমুল, মোঃ শামছুল হক ও ড. খন্দকার রহমতুল্লাহ।
 
অনুষ্ঠানে ইনোভেশন ল্যাবের উদ্যোতারা বলেন ইসলামী বিশ্ববিদ্যালয় বাংলাদেশে এই ল্যাব প্রথম চালু করল। বিভাগের প্রাক্তন শিক্ষার্থীদের উদ্যোগে প্রতিষ্ঠিত ‘ইনোভেশন ল্যাব’ এর উদ্দেশ্য রিসার্স এন্ড ইনোভেশন এর মাধ্যমে কোলাবেরেটিভ প্লাটফরম তৈরী হবে। এখানে শিক্ষক শিক্ষার্থী এবং প্রাক্তন শিক্ষার্থীদের সমন্নয়ে নতুন নতুন আইডিয়া নিয়ে রিসার্স করার সুযোগ হবে।  

এছাড়া এই ল্যাবে থাকবে তথ্য প্রযুক্তির বর্তমান ট্রেন্ড এর সকল ইকুপমেন্ট। প্রাথমিক পর্যায়ে এই ল্যাবে ইন্টারনেট অফ থিংক নিয়ে কাজ করা হবে। এই ল্যাবে ইন্টারনেট অফ থিংক এর কম্পনেন্টসহ বিভিন্ন ধরনের হার্ডওয়ার্ক থাকবে।

 

বিডি-প্রতিদিন/ ২১ সেপ্টেম্বর, ২০১৬/ তাফসীর

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow