Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:৩৭
জবির ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত
জবি প্রতিনিধি:
জবির ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ১ম বর্ষ সম্মান শ্রেণীর কলা ও আইইআর এবং আইন অনুষদভুক্ত  ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত রাজধানীর ১৫টি কেন্দ্রে একযোগে  এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষায় অপ্রীতিকর কোনো ঘটনা ঘটেনি।  

বিশ্ববিদ্যালয়ের উপচার্য ড. মীজানুর রহমান জানান, পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে। যদি কেউ প্রশ্নপত্র ফাঁসের চেষ্টা করে তবে সেটি হবে ব্যর্থ প্রচেষ্টা। কেননা প্রশ্নপত্র তৈরীতে সর্বাধুনিক প্রযুক্তি ডাবল বার কোড পদ্ধতি ব্যবহার করা হয়েছে। আর প্রশ্নপত্রের অসংখ্য সেট তৈরী করা হয়েছে। যার ফলে কেউ চেষ্টা করলেও প্রশ্নপত্র ফাঁস করতে সক্ষম হবে না। আর যদি কেউ জালিয়াতির চেষ্টা করে তবে আমরা মোবাইল কোর্টের ব্যবস্থা করেছি, তাহলে তাকে সাথে সাথে সাজা প্রদান করা হবে।  

এবার ‘বি’ ইউনিটের ৬৭০টি আসনের (মানবিক-৪১৪, বিজ্ঞান-১৫১, বাণিজ্য ও অন্যান্য-১০৫) বিপরীতে ৩৬ হাজার ২২৫ জন ভর্তিচ্ছু আবেদন করে। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বী প্রায় ৫৪ জন। পরীক্ষার্থীকে পরীক্ষার হলে কোন ধরনের ইলেকট্রনিক ডিভাইস (যেমন- ক্যালকুলেটর, ঘড়ি, মোবাইল ফোন ইত্যাদি) আনতে দেওয়া হয়নি। পরীক্ষার্থীদের পোশাকের উপরও কড়াকড়ি আরোপ করা হয়। হাফ হাতা জামা ও স্যান্ডেল (জুতা ও মোজা ব্যতীত) পরিধান করে পরীক্ষা কেন্দ্রে যাওয়ার নির্দেশ আগেই দিয়েছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  

ধর্মীয় অনুশাসন মেনে যারা পোশাক পরিধান করবে তাদের জন্য পোশাকের শর্ত শিথিলযোগ্য করা হয়েছে। তবে এর সুযোগ নিয়ে যাতে কেউ দুষ্কর্ম করতে না পারে সে ব্যাপারে বিশেষ নজরদারীর ব্যবস্থা করা হয়েছে।

এদিকে আগামীকাল শনিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বিকাল ৩:০০ থেকে ৪:০০টা পর্যন্ত ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ১ম বর্ষ সম্মান শ্রেণীর ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে ১২০টি আসনের (সংগীত বিভাগ-৪০, চারুকলা বিভাগ-৪০ এবং নাট্যকলা বিভাগ-৪০) বিপরীতে ২০২৭ জন আবেদন করেছে।  প্রতি আসনের বিপরীতে প্রায় ১৭ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য লড়বে।

 

বিডি প্রতিদিন/হিমেল

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow