২৬ সেপ্টেম্বর, ২০১৬ ২১:৫০

খুবিতে ড্রোনের সফল পরীক্ষামূলক উড্ডয়ন

অনলাইন ডেস্ক

খুবিতে ড্রোনের সফল পরীক্ষামূলক উড্ডয়ন

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ইলেকট্রোনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিন কৃষি ক্ষেত্রে ব্যবহার উপযোগী একটি ড্রোনের সফলভাবে উড্ডয়ন করতে সক্ষম হয়েছে।
 
সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয় খেলার মাঠে পরীক্ষামূলকভাবে এ ড্রোন উড্ডয়ন করা হয়। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রকল্পের আওতায় বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রোনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের পক্ষ থেকে এই ড্রোনটি তৈরি করা হয়েছে জানা যায়।
 
ড্রোনের বিবরণ সম্পর্কে প্রধান তত্ত্বাবধায়ক বলেন, 'অটোনমাস মাল্টি-ফাংশনাল  ড্রোন এটি।  ড্রোনটি কীটনাশক  স্প্রে, মনিটরিং/সারভেইল্যান্স, আবহাওয়া সংশ্লিষ্ট তথ্য সংগ্রহ করার ক্ষেত্রে ব্যবহার করা যাবে। এছাড়া এতে উচ্চ ক্ষমতা সম্পন্ন রোটেড ক্যামেরা সংযুক্ত করা সম্ভব হবে'।

ড.  মো. শামীম আহসান বলেন, 'প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে  ড্রোনটি তৈরি ও উড্ডয়ন করা হয়েছে। ড্রোনের গতি ঘণ্টায় ৩৮ কিলোমিটার। প্রতি মিনিটে পাঁচ কাঠা জমিতে কীটনাশক ছিটাতে পারবে এ  ড্রোন'।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রোনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক ড. মো. শামীম আহসানের তত্ত্বাবধানে ডিসিপ্লিনের মাস্টার্সের ছাত্র কাজী মাহমুদ হাসান এই ড্রোনটি তৈরি করেছেন। এটি প্রাথমিকভাবে  ৮০ফুট উঁচু দিয়ে উড্ডয়ন করে এবং কিভাবে কৃষি জমিতে কীটনাশক ছিটাবে তা দেখানো হয়। এছাড়া উঁচুতে আম গাছে বা অন্যান্য ফলজগাছেও প্রয়োজনে কীটনাশক ছিটাতে পারবে।
 
খুবই জলদি এটির আনুষ্ঠানিক উড্ডয়ন উদ্বোধন করা হবে বলে জানান প্রকল্পের তত্ত্বাবধায়ক। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান প্রকল্পের গবেষকদের এ সাফল্যে শুভেচ্ছা জানান।


বিডি-প্রতিদিন/২৬ সেপ্টেম্বর,২০১৬/তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর