Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৪ অক্টোবর, ২০১৬ ১২:০৪
ঢাবিতে দুই দিনব্যাপী এশীয় চলচ্চিত্র উৎসব
ঢাবি প্রতিবেদক
ঢাবিতে দুই দিনব্যাপী এশীয় চলচ্চিত্র উৎসব
ছবি: সংগৃহীত

‘দেশীয় পর্দায় এশীয় চলচ্চিত্র’ স্লোগানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে শুরু হয়েছে দুই দিনব্যাপী এশীয় চলচ্চিত্র উৎসব। গতকাল সকালে ঢাবি উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই উৎসবের উদ্বোধন করেন। বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের সংগঠন এমসিজে ফিল্ম ক্লাব এই উৎসবের আয়োজন করে।  

সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অভিনেত্রী সারাহ বেগম কবরী, চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম, মোস্তফা সরয়ার ফারুকী, অভিনেতা ফেরদৌস আহমেদ, ফিল্ম ক্লাবের মডারেটর এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সাবরিনা সুলতানা চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।  

উপাচার্য আরেফিন সিদ্দিক চলচ্চিত্রকে শিক্ষার একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হিসাবে বর্ণনা করে বলেন, সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে চলচ্চিত্র অন্যতম শক্তিশালী হাতিয়ার হতে পারে। পৃথিবীতে যুগ যুগ ধরে ভাল-মন্দ, আলো-আঁধার, সংকীর্ণতা ও উদারতার মধ্যে সংঘাত চলে আসছে। মনের সংকীর্ণতা দূর করে মানব সভ্যতার সংকট নিরসনই চলচ্চিত্রের মূল কাজ। উপাচার্য সুস্থ চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে সমাজ, দেশ তথা বিশ্বকে অন্ধকার থেকে মুক্ত করে আলোর পথ দেখানোর জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।  

দু’দিনব্যাপী এই উৎসবে চীন, দক্ষিণ কোরিয়া, ভারত, হংকং, ইরান, জাপান এবং বাংলাদেশের ৭টি চলচ্চিত্র প্রদর্শন করা হবে। গতকাল দুপুর দেড়টায় চীনের চলচ্চিত্র ‘হাউজ অব ফ্লাইং ড্যাগার্স’, বিকাল ৪টায় দক্ষিণ কোরিয়ার চলচ্চিত্র ‘থ্রি আয়রন’, সন্ধ্যা সাড়ে ৬টায় ভারতের চলচ্চিত্র ‘পিকে’ প্রদর্শিত হয়।  

আজ মঙ্গলবার সকাল ১১টায় প্রদর্শিত হয় হংকং-এর চলচ্চিত্র ‘ইন দ্যা মুড ফর লাভ’, দুপুর দেড়টায় ইরানের চলচ্চিত্র ‘আ সেপারেশন’, বিকাল ৪টায় জাপানের চলচ্চিত্র ‘স্পিরিটেড অ্যাওয়ে’ ও সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশের চলচ্চিত্র ‘রানওয়ে’ প্রদর্শন করা হবে। প্রতি চলচ্চিত্রের টিকেটের মূল্য নির্ধারণ করা হয়েছে ২০ টাকা।


বিডি-প্রতিদিন/ ০৪ অক্টোবর, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow