Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৫ অক্টোবর, ২০১৬ ১৮:১৩
'ভূগর্ভস্থ পানির অপব্যবহার রোধ না করলে মরুভূমি হবে দেশ'
অনলাইন ডেস্ক
'ভূগর্ভস্থ পানির অপব্যবহার রোধ না করলে মরুভূমি হবে দেশ'

ভূগর্ভস্থ পানির অতিব্যবহার ও অপব্যবহার রোধ করতে না পারলে বাংলাদেশ অচিরেই মরুভূমিতে পরিণত হবে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

আজ রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউটে ইউনিসেফ ও ওয়াটার এইডের যৌথ সহযোগিতায় মিরপুরের কালশী বস্তিতে বৈধ ‘পানির সংযোগ হস্তান্তর’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ মন্তব্য করেন তিনি।

খন্দকার মোশাররফ হোসেন বলেন,পানির যথেচ্ছ ব্যবহারে ভূগর্ভস্থ পানির স্তর হ্রাস পাচ্ছে। মাটির আর্দ্রতা দ্রুত কমে যাচ্ছে। ভূগর্ভস্থ পানির উপরে অধিক নির্ভরতা কমাতে হবে নইলে বিপদজনক পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

তিনি বলেন, বর্তমান সরকার সারাদেশে ওয়াটার পয়েন্ট বা পুকুর তৈরি করার উদ্যোগ গ্রহণ করেছে। পুকুর বা ওয়াটার পয়েন্ট সেখান থেকে পার্শ্ববর্তী গ্রামগুলোতে পানি সরবরাহ করা হবে। সকলের জন্য সুপেয় পানির ব্যবস্থা করার বিভিন্ন উদ্যোগও নেয়া হয়েছে।

মন্ত্রী বলেন, ২০১৭ সালের মধ্যে রাজধানীর সকল বস্তি বৈধ পানি সরবরাহের আওতায় আনা হবে। জীবনমান উন্নয়নে পানির ভূমিকা অপরিসীম। মন্ত্রী আগামী শুষ্ক মৌসুমে যাতে রাজধানীতে পানি সংকট না হয়, সে লক্ষ্যে ওয়াসাকে বিভিন্ন পদক্ষেপ নিতে হবে।

ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার তাসকিম এ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ওয়াসার চেয়ারম্যান প্রফেসর ড. হাবিবুর রহমান, সংসদ সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লা এবং ইউনিসেফের ঢাকাস্থ প্রতিনিধি এডওয়ার্ড বিগবেডার।

বিডি প্রতিদিন/ ০৫ অক্টোবর ২০১৬/ এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow