Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৭ অক্টোবর, ২০১৬ ১৭:৪৮
বরিশালে অষ্টম মৃৎশিল্পী সম্মেলনের উদ্বোধন
নিজস্ব প্রতিবেদক, বরিশাল:
বরিশালে অষ্টম মৃৎশিল্পী সম্মেলনের উদ্বোধন

'মৃৎ শিল্প আমাদের চিরন্তন ঐতিহ্য' এই শ্লোগান নিয়ে বরিশালে অষ্টম মৃৎ শিল্পী সম্মেলন ও সম্মাননা অনুষ্ঠানের উদ্বোধন হয়েছে। শুক্রবার সকাল ১১ টায় নগরীর অশ্বিনী কুমার হলে প্রদীপ প্রজ্জ্বলন করে ২ দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করেন শিল্পী রফিকুন নবী।

উদ্বোধনী বক্তব্যে শিল্পী বলেন, মৃৎশিল্প আমাদের প্রাচীন ঐতিহ্য বহন করে। এই শিল্পের অপার সম্ভাবনা থাকার পরও বাজারজাত ও প্রচারের অভাবে এই শিল্পীরা অর্থনৈতিক ভাবে পিছিয়ে আছেন। এই অনুষ্ঠানের মধ্যদিয়ে মৃৎ শিল্পীরা সম্মানীত হয়েছেন। এ ধরনের অনুষ্ঠান প্রতিটি জেলায় হওয়া উচিত। তিনি অষ্টম মৃৎশিল্পী সম্মেলনের শুভ কামনা করেন।  

বরিশাল জেলা পূঁজা উদযাপন পরিষদের সভাপতি রাখাল চন্দ্র দে’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আকতারী মমতাজ। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, কেবল বরিশালের মধ্যে সীমাবদ্ধ নয়; মৃৎ শিল্পীদের এই অনুষ্ঠান দেশের অন্যান্য স্থানে ছড়িয়ে দিতে হবে।  

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের প্রশাসক খান আলতাফ হোসেন ভুলু, জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান, শিল্পী ও গবেষক ড. কাজী মোজাম্মেল হোসেন, দৈনিক সমকালের সহযোগী সম্পাদক অজয় দাসগুপ্ত সহ অন্যান্যরা।

অশ্বিনী কুমার হলে অনুষ্ঠিত মেলায় নিজের তৈরী পণ্য নিয়ে আসতে পেরে বেশ লেগেছে বলে জানিয়েছেন পটুয়াখালী জেলার বাউফল থেকে আসা মৃৎশিল্পী  উত্তম পাল। এই প্রথম এসেছেন এমন অনুষ্ঠানে কলসকাঠীর রিনা পাল। তিনি বলেন, আমরা মাটির কাজ করে যাই। প্লাস্টিক আর এ্যালমুনিয়ামের পণ্য বাজার দখল করায় এখন টিকে থাকা দায় হয়েছে। এমন সময়ে এই মৃৎশিল্পের মেলা আর আমাদের সম্মানিত করা হচ্ছে জেনে খুবই ভালো লাগছে।  

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক এসএম ইকবাল, আনিচুর রহমান স্বপন, ৮ম মৃৎ শিল্প সম্মেলন ও সম্মাননা অনুষ্ঠানের আহবায়ক সুশান্ত ঘোষ ও সদস্য সচিব বাপ্পী মজুমদার।

মৃৎ শিল্পীদের সমস্যা উত্তরণ ও শিল্পের বিকাশের লক্ষে ২০০৯ সাল থেকে মৃৎ শিল্পী সম্মেলন ও সম্মাননার আয়োজন করা হচ্ছে। অনুষ্ঠানের দ্বিতীয় দিনে শনিবার সকাল ১০টায় একই স্থানে মৃৎ শিল্পী সম্মাননা অনুষ্ঠিত হবে।  

 

বিডি প্রতিদিন/৭ অক্টোবর ২০১৬/হিমেল

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow