Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৭ অক্টোবর, ২০১৬ ১৯:৫৫
সাভারে বেদে পল্লীতে তিন তরুণীর যৌতুকবিহীন বিয়ে
নাজমুল হুদা, সাভার
সাভারে বেদে পল্লীতে তিন তরুণীর যৌতুকবিহীন বিয়ে

সাভারে তিন বেদে কন্যার যৌতুকবিহীন বিয়ে দিলেন ঢাকারেঞ্জের অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমান। এ উপলক্ষে শুক্রবার সকাল থেকেই সাভার পৌর এলাকার পোড়াবাড়ি মহল্লার বেদে পল্লী সেজে ওঠে ভিন্ন রঙ্গে।

সকাল থেকেই শুরু করা হয় নানা আয়োজন। তিন তরুণীর চমৎকার এ স্বপ্ন আয়োজন করেন অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমান। বিয়ের কেনাকাটা থেকে কন্যা দান, অতিথি আপ্যায়ন, উপহার, সব আয়োজনই হয় তার নিবিড় তত্বাবধানে।

যাদের সাথে তিন কন্যার বিয়ে হয় তারা হলেন এইচপি পোড়াবাড়ি এলাকার বাবুলমিয়ার মেয়ে মাছেনার সাথে সাপুরে কাওছার(২২), আরকানমিয়ার মেয়ে লিমার সাথে গাড়ির ড্রাইভার সাদ্দাম হোসেন(২২) ও ওমরপুর এলাকার মোস্তাকিনের মেয়ে মজিরনের সাথে মুদিব্যবসায়ী সাদ্দাম মিয়ার(২৩) বিয়ে হয়। বিয়ের পরে পুলিশ ও উত্তরণ ফ্যাশনের  উদ্যোগে  নব   দম্পতিদের  উপহার  হিসেবে  নগদঅর্থ ও আসবাবপত্র দেয়া হয়।  

সাভার বেদে পল্লীর পোড়াবাড়ি সমাজকল্যাণ সংঘের সাধারণসম্পাদক রমজান আহামেদ বলেন, পুলিশ সদস্য হাবিবুর রহমান ঢাকা জেলার এসপি থাকা অবস্থাতেই   বেদেদের জীবন-মানউন্নয়নে নিজেকে সম্পৃক্ত করেন। তার কঠোর পরিশ্রমের কারনেই স্বাভাবিক জীবনে ফিরে আসতে পেরেছেন তারা। এছাড়াও বেদেদের কর্মংস্থানের জন্য উত্তরণ নামের একটি তৈরি পোশাককারখানা স্থাপন করা হয়। এখানে অসংখ্য নারী কাজ করে আজ স্বচ্ছল জীবন পালন করছে। বেদে দের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে তিনি অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন, এমনকি আজ তিনি একটি যৌতুক বিহীন বিয়ে দিয়ে তিন বেদে তরুনীর সুন্দর একটি ভবিষ্যৎ উপহার দিলেন।

বেদে পল্লীর যৌতুক বিহীন বিয়ের কন্যা মাছেনার বাবা বাবুলমিয়া ও মজিরন আক্তারের বাবা মোস্তাকিন বলেন, 'মেয়েরা বড় হওয়ারপর বিয়ের দায়িত্ব বাবাদের। তবে তারা খুব গরীব। সাপের খেলা দেখিয়ে কি আর আয় হতো। কোন রকম দিন কেটে যায় তাদের। সেখানে আবার মেয়ে বিয়ে দেওয়া তো কঠিন কাজ। তাই মেয়ের বিয়ে দেওয়া নিয়ে দুশ্চিন্তায় পড়ে গিয়েছিলেন। ঠিক সেই মুহুর্তে অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমান তাদের কন্যার সব দায়িত্ব নিজ হাতে নিয়ে তাদের বিয়ে দিলেন। তারা মেয়ে জন্ম দিয়েছেন ঠিকই কিন্তু প্রকৃত বাবার দায়িত্ব পালন করলেন ঢাকা জেলার অতিরিক্ত ডিআইজি'।

এদিকে শুক্রবার দুপুরে ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি বেদেপল্লীতে উপস্থিত থেকে তিন তরুনীর বিয়ে দেন। এ সময় তার সাথে ঢাকা-১৯ আসনের সংসদ সদস্য ডা. এনামুর রহমান ও ঢাকা-২০ আসনের সংসদ সদস্য এম এ মালেকসহ পুলিশের উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 


বিডি-প্রতিদিন/৭ অক্টবর, ২০১৬/তাফসীর

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow