Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৫ অক্টোবর, ২০১৬ ১৭:০৪
ঢাকায় কেন্দ্রীয় আওয়ামী লীগের সম্মেলন
চট্টগ্রাম থেকে কাউন্সিলর ও ডেলিগেট যাচ্ছেন দেড় হাজার
সাইদুল ইসলাম, চট্টগ্রাম
চট্টগ্রাম থেকে কাউন্সিলর ও ডেলিগেট  যাচ্ছেন দেড় হাজার

আগামী ২২-২৩ অক্টোবর কেন্দ্রীয় আওয়ামী লীগের সম্মেলনে এবার চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা থেকে কাউন্সিলর ও ডেলিগেট মিলে মোট দেড় হাজার নেতাকর্মী ঢাকায় যাচ্ছেন। কাউন্সিলর তালিকা ইতোমধ্যে কেন্দ্রে পাঠানো হয়েছে। দলের গঠনতন্ত্র অনুযায়ী প্রতি জেলায় ২৫ হাজার জনসংখ্যায় ১ জন করে কাউন্সিলর নির্ধারণ হবে। এদের মধ্যে মহানগরে কাউন্সিলর ১৩০ জনসহ ডেলিগেট ৬শ' ৩০ জন, উত্তরে কাউন্সিলর ১শ' ১১ জনসহ ৪শ' ৩০ জন, দক্ষিণে ১শ' ১১ জনসহ ৪শ' ৩০ জন রয়েছেন। এ সম্মেলনের জন্য চট্টগ্রাম মহানগরসহ জেলা ও উপজেলা আওয়ামীলীগের উপদেষ্টা ও শীর্ষ নেতাদের মধ্য থেকেই কাউন্সিলর নির্ধারণ হবেন। এতে থাকবেন বিভিন্ন উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকও। এ নিয়ে সম্মেলনকে উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে অংশ নেয়ার জন্য নগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামীলীগের নির্বাহী কমিটির বৈঠক বা মতবিনিময় সভাও করেছেন জেলার নেতারা।

কেন্দ্রীয় সম্মেলনের বিষয়ে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের প্রশাসক এমএ সালাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, জাতীয় সম্মেলনকে ঘিরে আমাদের প্রস্তুতি সম্পন্ন করেছি। ইতোমধ্যে আমরা ১১১ জনের কাউন্সিলরের তালিকা পাঠিয়ে দিয়েছি। প্রতি ২৫ হাজারে একজন কাউন্সিলর করার নিয়ম রয়েছে। সেই অনুযায়ী আমরা কাউন্সিলর তালিকা তৈরি করেছি। ডেলিগেট যাবে প্রায় ৫০০ জনের মতো। আমাদের সাংগঠনিক রিপোর্টও আমরা পাঠিয়ে দিয়েছি। তিনি বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ প্রাচীনতম একটি দল-এই দলের সম্মেলনকে ঘিরে নেতাকর্মীদের মধ্যে সব সময়ই বাড়তি উৎসাহ-উদ্দীপনা বিরাজ করে। এবারের সম্মেলনকে ঘিরেও নেতাকর্মীদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। নতুন নেতৃত্ব নিয়েও অনেকের মধ্যে উৎসাহ-উদ্দীপনার কম নেই।

চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের প্রচার সম্পাদক শফিকুল ইসলাম ফারুক বলেন, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ বিগত সময়ে ১১১ জন কাউন্সিলর পেতাম। তখন এই নগরীর জনসংখ্যা ২৮ লাখ হিসেব করেই কাউন্সিলর করা হতো। এখন জনসংখ্যা ৪০ লাখ সেই হিসেবে এখন ১৬০ জন কাউন্সিলর পাওয়ার কথা। আর ডেলিগেট যাবেন ৫০০জন। প্রতি ওয়ার্ড থেকে ৫ জন করে। আমরা এখন এই ব্যাপারে কাজ করছি। আমরা সবাই ২১ তারিখ ট্রেনে করে যাত্রা করবো।

কেন্দ্রীয় আওয়ামী লীগের অন্যতম সদস্য আমিনুল ইসলাম আমিন বলেন, আগামী ২২ ও ২৩ অক্টোবর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলন ও কাউন্সিল হবে। সম্মেলনকে কেন্দ্র করে সাজসজ্জ্বাও চলছে। নেতা-কর্মীদের মধ্যে উসৎসাহ উদ্দীপনাও দেখা যাচ্ছে বেশী। বিভিন্ন জেলা থেকে সম্মেলনে কাউন্সিলর ও গেলিগেডরা আসার প্রস্তুতিও নিচ্ছেন। তবে দলের নেত্রীর নির্দেশনা ও সিদ্ধান্ত মোতাবেক কাউন্সিল হবে।
 


বিডি-প্রতিদিন/ ১৫ অক্টোবর, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow