Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৬ অক্টোবর, ২০১৬ ২০:০১
জাবির হলে সাপের উপদ্রব
জাবি প্রতিনিধি:
জাবির হলে সাপের উপদ্রব

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শহীদ রফিক-জব্বার হলে সাপের উপদ্রব বৃদ্ধি পেয়েছে। গত ২ মাসে অন্তত ৩ দফায় হলের বিভিন্ন কক্ষে সাপ মেরেছে শিক্ষার্থীরা।

সাপের উপদ্রব বৃদ্ধি পাওয়ায় আতঙ্ক বিরাজ করছে হলের আবাসিক শিক্ষার্থীদের মধ্যে। সর্বশেষ শনিবার রাত ৯টায় হলের ‘জব্বার ব্লকে’র ৩২৩ (তৃতীয় তলায়) নম্বর কক্ষে পড়ার টেবিলের উপর সাপ দেখতে পান ওই কক্ষের শিক্ষার্থী শেখ ফরিদ। পরে কয়েক জনের সহায়তায় সাপটিকে মারা হয়।
 
হলের শিক্ষার্থীদের কাছে কাছে জানা যায়, এর আগে হলের রফিক ব্লকের ৪০৭ নম্বর এবং জব্বার ব্লকের ৪৪১ নম্বর কক্ষে বিষাক্ত সাপ মারা হয়েছে। তবে এ পর্যন্ত কোন দুর্ঘটনা না ঘটলেও সাপের উপদ্রব বৃদ্ধি পাওয়ায় আতঙ্ক বিরাজ করছে শিক্ষার্থীদের মধ্যে।

শিক্ষার্থীরা জানান, হলে পর্যাপ্ত মালি থাকা সত্ত্বেও হলের চার পাশে লম্বা লম্বা ঘাস, ঝোপ-ঝাড় নিয়মিত পরিষ্কার না করা এবং কয়েক দিনে বৃষ্টি হওয়ার কারণে সাপের উপদ্রব বৃদ্ধি পেতে পারে।

ইংরেজি বিভাগের মাস্টার্সের ও হলের আবাসিক শিক্ষার্থী শেখ ফরিদ বলেন, “যেভাবে সাপের উপদ্রব বৃদ্ধি পেয়েছে তাতে প্রশাসন কোনো ব্যবস্থা না নিলে যে কোনো সময় বড় ধরণের দুর্ঘটনা ঘটে যেতে পারে।

হলের চার পাশের ঝোপ-ঝাড় নিয়মিত পরিষ্কার করা এবং কার্বলিক অ্যাসিড ছিটিয়ে সাপের উপদ্রব কমানো সম্ভব বলে মনে করেন শিক্ষার্থীরা।

এ বিষয়ে হলের ওয়ার্ডেন অধ্যাপক মোহাম্মদ গোলাম মোস্তফার কাছে জানতে চাইলে তিনি বিষয়টি জানতেন না বলে জানান। তবে সাপের উপদ্রব থেকে বাঁচার জন্য পদক্ষেপ নেওয়া হবে বলেও তিনি নিশ্চিত করেন।


বিডি-প্রতিদিন/১৬ অক্টোবর, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow