Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৭ অক্টোবর, ২০১৬ ১৭:২২
শিক্ষার্থীদের আন্দোলন যৌক্তিক : ড. জাফর ইকবাল
শাবি প্রতিনিধি:
শিক্ষার্থীদের আন্দোলন যৌক্তিক : ড. জাফর ইকবাল

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি ফরমের বর্ধিত মূল্য কমানের দাবিতে চলমান আন্দোলন যৌক্তিক বলে মনে করেন জনপ্রিয় লেখক ও অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। সোমবার সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি বলেন, আমি ছাত্রদের এই আন্দোলনকে যৌক্তিক মনে করি।

আন্দোলন সফল হবে কিনা আমি জানি না, কিন্তু আমি শিক্ষার্থীদের অভিনন্দন জানাতে চাই কারণ তারা একজন সাধারণ শিক্ষার্থীর কষ্ট বুঝে আন্দোলনে নেমেছে। আমি সহমর্মিতা প্রকাশ করছি। আমি চাচ্ছি শুধু আমাদের বিশ্ববিদ্যালয় নয়, সব বিশ্ববিদ্যালয় একটা ব্যাবস্থা নিক।

ভর্তি বাণিজ্যর দিকে ইঙ্গিত করে ড. জাফর ইকবাল বলেন, ব্যাপারটা অত্যন্ত সাদামাটা এবং খানিকটা নির্লজ্জ যে, ভর্তি পরীক্ষা শিক্ষকদের একটা উপার্জনের পথ ছাড়া আর কিছু নয়। এসএমএস পদ্ধতি চালু হবার পর ভর্তি পরীক্ষার খরচ অনেক কমে গেছে। আমি কোন মতেই মানতে পারব না যে শুধুমাত্র একজন ছাত্র বা ছাত্রীকে ভর্তি আবেদনে ১০০০/১২০০টাকা খরচ হবে। এটা  আসলে ভর্তি পরীক্ষার খরচ না, ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষকদের উপার্জনের ক্ষেত্র।

অধ্যাপক জাফর ইকবাল বলেন, একটি ভর্তি পরীক্ষায় মোট যে টাকা ব্যয় হয় তার হিসেব বের করলে দেখা যাবে অধিকাংশ টাকাই খরচ হয় শিক্ষকদের পেছনে। ভর্তি পরীক্ষায় খরচের টাকাটা ভাগাভাগি করলে ব্যয় অনেক কম হয়।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow