২৬ অক্টোবর, ২০১৬ ১৬:১৪

'উন্নয়নের জন্য আঞ্চলিক সর্ম্পক বজায় রাখা দরকার'

অনলাইন ডেস্ক

'উন্নয়নের জন্য আঞ্চলিক সর্ম্পক বজায় রাখা দরকার'

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি বলেছেন, বর্তমান বাংলাদেশ বিনিয়োগবান্ধব দেশে এসে দাঁড়িয়েছে। এখন বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক উন্নতি করেছে। উন্নয়ন ত্বরান্বিত করতে প্রতিবেশী ও বন্ধু-রাষ্ট্রের সাথে সম্পর্ক বৃদ্ধি করতে হবে।

আজ বুধবার ‘বাংলাদেশ ও চীন : দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সম্পর্ক’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, বর্তমান যুগ বিশ্বায়নের যুগ। তাই দেশের উন্নয়নের জন্য শক্তিশালী আঞ্চলিক সম্পর্ক বজায় রাখা দরকার।

তিনি আরও বলেন, বাংলাদেশের সাথে চীনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দীর্ঘদিনের। সম্প্রতি চীনের প্রেসিডেন্ট বাংলাদেশে সফর করেছেন এবং অনেকগুলো দ্বিপাক্ষিক চুক্তি সই করেছেন। সেজন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান।

রাজধানীর সিরডাপ মিলনায়তনে বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্টি (বিসিসিসিআই) এই সেমিনারের আয়োজন করে। বিসিসিসিআই প্রেসিডেন্ট গোলাম দস্তগীর গাজী এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে সংগঠনের উপদেষ্টা ও সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বিশেষ অতিথির বক্তব্য দেন।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ ‘অবকাঠামোর ক্ষেত্রে চীন-বাংলাদেশের সহযোগিতা : সম্ভবনা ও সীমাবদ্ধতা’, সিপিডির নির্বাহী পরিচালক অধ্যাপক মুস্তাফিজুর রহমান ‘চীন-বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ’, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও অর্থনীতিবিদ ড. সালেহউদ্দিন আহমেদ ‘দারিদ্র্য দূরীকরণে চীনের সফলতার গল্প : বাংলাদেশের জন্য শিক্ষা’ এবং বিসিসিসিআই-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ব্রিগেডিয়ার জেনারেল (অব:) শাহ মো. সুলতান উদ্দিন ইকবাল ‘চীন-বাংলাাদেশ সম্পর্ক : একটি নবদিগন্ত’ শীর্ষক পৃথক চারটি প্রবন্ধ উপস্থাপন করেন।

বিডি প্রতিদিন/২৬ অক্টোবর ২০১৬/ এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর