২৬ অক্টোবর, ২০১৬ ১৮:৪৮

১০ মুক্তিযোদ্ধ‍ার ঘর নির্মাণ করবে চসিক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

১০ মুক্তিযোদ্ধ‍ার ঘর নির্মাণ করবে চসিক

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) ১০ মুক্তিযোদ্ধার জন্য ঘর নির্মাণ করে দিবে। দুই কোটি টাকা ব্যয়ে নিজ নিজ জায়গায় এ ঘর নির্মাণ করে দেওয়া হবে।

মুক্তিযোদ্ধা সংসদ মহানগরের আবেদনের প্রেক্ষিতে চসিক নিজস্ব তহবিল থেকে এ উদ্যোগ বাস্তবায়ন করছে। আগামী ডিসেম্বরে বাসা নির্মাণ কাজ শুরু হতে পারে।

চসিক সূত্রে জানা যায়, গত বছরের ১৬ ডিসেম্বর চসিক আয়োজিত মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা সংসদ মহানগর ইউনিট মেয়রের কাছে নগরীর যেসব মুক্তিযোদ্ধার নিজস্ব ভিটা আছে কিন্তু আর্থিক অক্ষমতার কারণে জরাজীর্ণ কুটিরে বাস করছেন তাদের বাড়ি নির্মাণ করে দেওয়ার দাবি করেন। পরে ৫০ জন মুক্তিযোদ্ধার একটি তালিকা চসিকে জমা দেওয়া হয়। এ  তালিকা থেকে চলতি অর্থবছরে ১০ জনকে বাসা নির্মাণের সিদ্ধান্ত নেয়।

ইতোমধ্যে বাসা নির্মাণের জন্য এসব মুক্তিযোদ্ধার নিজ জায়গার দলিল, পর্চা,  মুক্তিবার্তা নম্বর, যুদ্ধকালীন সীমান্তে ওপারের তালিকার নম্বর, গেজেটসহ নানা তথ্য চসিকে জমা দেওয়া হয়েছে। চসিক ভবনের নকশা তৈরি করছে। প্রাথমিকভাবে প্রতিটি বাসা ২০ লাখ টাকা করে ব্যয়ে দুটি বেডরুম, রান্নাঘর, শৌচাগার, বারান্দা ইত্যাদি থাকতে পারে।   

মুক্তিযোদ্ধা সংসদের মহানগর ইউনিট কমান্ডার মোজাফফর আহমদ বলেন, আমাদের দাবির প্রেক্ষিতে চসিক প্রথম দফায় ১০ জনকে বাসা নির্মাণ করে দিচ্ছে। এর মধ্যে পতেঙ্গা থানার আলাউদ্দিন, আকবর শাহ থানার মো. ইলিয়াস, সদরঘাটের নূর আহমদ, বন্দর থানার শফিউল আলম, ডবলমুরিংয়ের মনু মিয়া, চান্দগাঁওয়ের কুতুব উদ্দিন, পাহাড়তলীর মৃত নুরুল ইসলাম, বাকলিয়ার মো. আলী হোসেন, বায়েজিদের মৃত সানাউল্লাহ ও পাঁচলাইশের আবু তাহেরের ঘর।

চসিকের প্রধান নগর পরিকল্পনাবিদ স্থপতি একেএম রেজাউল করিম বলেন, মাননীয় মেয়রের নির্দেশনা অনুযায়ী আমরা মুক্তিযোদ্ধাদের বাসার নকশা তৈরি করেছি। সবগুলো বাসায় অভিন্ন ডিজাইনে করা হবে। তবে তা জমির পরিমাণ ও আকৃতির ওপর নির্ভর করবে।  

বিডি-প্রতিদিন/ ২৬ অক্টোবর, ২০১৬/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর