২৮ অক্টোবর, ২০১৬ ২২:১৮

রাবির ‘ডি’ ইউনিটে অবাণিজ্য শাখায় পাশের হার ০.৫ শতাংশ

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

রাবির ‘ডি’ ইউনিটে অবাণিজ্য শাখায় পাশের হার ০.৫ শতাংশ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ‘ডি’ ইউনিটের (ব্যবসায় শিক্ষা অনুষদ ও আইবিএ) ফল প্রকাশ করা হয়েছে। এতে অবাণিজ্য গ্রুপ (বিজ্ঞান, মানবিক) থেকে ৩ হাজার ৮০০ শিক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছে মাত্র ১৯ জন। পাশের হার ০.৫ শতাংশ। গত বৃহস্পতিবার রাতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশ করা হয়।

প্রকাশিত ফলে দেখা যায়, "পরীক্ষায় বাণিজ্য গ্রুপের ৪২৯টি আসনের বিপরীতে ৮৭২ জন পরীক্ষার্থী পাস করেছেন। আর অবাণিজ্য গ্রুপের ৯১টি আসনের বিপরীতে ১৯ জন পরীক্ষার্থী পাস করেছেন। অন্য পরীক্ষার্থীরা ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষায় ন্যূনতম ৪০ নম্বরও পাননি। ফলে শূন্য থাকছে ৭২টি আসন। কীভাবে এসব আসন পূরণ করা হবে তা নিয়ে চরম বিপাকে পড়েছেন ওই ইউনিটের ভর্তি পরীক্ষা কমিটি। গত ২৪ অক্টোবর দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত ‘ডি’ ইউনিটের বাণিজ্য শাখা এবং বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা অবাণিজ্য শাখার পরীক্ষা অনুষ্ঠিত হয়।"

‘ডি’ ইউনিটের ভর্তি কমিটির সদস্য অধ্যাপক ড. মো. আমজাদ হোসেন বলেন, "বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ের ওপর অবাণিজ্য শাখা থেকে অংশ নেয়া পরীক্ষার্থীদের জন্য ১০০ নম্বরের প্রশ্নপত্র তৈরি করা হয়। ন্যূনতম ৪০ নম্বর প্রাপ্তদের পাস বলে বিবেচনা করা হয়। তবে মাত্র ১৯ জন পরিক্ষার্থী শর্তানুযায়ী নম্বর পেয়েছেন।"

তিনি আরও বলেন, "বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে বিবিএ অনুষদের ভর্তি কমিটির সদস্যরা দ্রুত সভা করে ৭২টি আসনে শিক্ষার্থী ভর্তির বিষয়ে সিদ্ধান্ত নেয়া। ন্যূনতম পাশ নম্বর কমিয়ে অথবা বাণিজ্য গ্রুপ থেকে মেধাক্রম অনুযায়ী অবাণিজ্য গ্রুপের জন্য নির্ধারিত আসন পূরণ করা হতে পারে।"

 

 
বিডি-প্রতিদিন/২৮ অক্টোবর, ২০১৬/তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর