২ ডিসেম্বর, ২০১৬ ১৭:০৮

'গ্যাস ছাড়া শিল্প বিকাশ সম্ভব নয়'

নিজস্ব প্রতিবেদক, সিলেট

'গ্যাস ছাড়া শিল্প বিকাশ সম্ভব নয়'

ফাইল ছবি

জাতিসংঘে বাংলাদেশ মিশনের সাবেক স্থায়ী প্রতিনিধি ও সাবেক রাষ্ট্রদূত ড. এ কে আবদুল মোমেন বলেছেন, গ্যাস ছাড়া শিল্প বিকাশ সম্ভব নয়। গ্যাস সংযোগ না পেলে নতুন নতুন শিল্প প্রতিষ্ঠান গড়ে ওঠবে না। আর এভাবে চললে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে এগিয়ে নেওয়ার যে স্বপ্ন দেখছেন তাও পূরণ হবে না। 

শুক্রবার সকাল সাড়ে ১১টায় সিলেটের গোটাটিকর বিসিক শিল্পনগরীর ফিজা এন্ড কোম্পানিসহ কয়েকটি শিল্প প্রতিষ্ঠান পরিদর্শনে গিয়ে তিনি সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন। 

ড. মোমেন বলেন, সিলেটে বেশ কয়েকটি শিল্প প্রতিষ্ঠান গ্যাসের জন্য আটকে আছে। এসব শিল্প প্রতিষ্ঠান চালু হলে প্রায় আড়াই হাজার লোকের কর্মসংস্থান হবে। সরকার শিল্পখাতে গ্যাস সংযোগ দেবে এটা প্রায় নিশ্চিত। তবে তা কবে নাগাদ দেওয়া হবে তা এখনো বলা যাচ্ছে না।

সিলেটের মাটির নিচে প্রায় ৩০ মিলিয়ন কিউবেক ফুট গ্যাস মজুদ রয়েছে উল্লেখ করে ড. মোমেন বলেন, এই গ্যাস উত্তোলন করা গেলে বৃহত্তর সিলেটের শিল্পকারখানায় গ্যাসের কোন সমস্যা থাকবে না। 

তিনি আরও বলেন, সিলেট থেকেই দেশের বিভিন্ন জেলায় গ্যাস সরবরাহ করা হয়। তাই গ্যাস সংযোগের ক্ষেত্রে সিলেটকে অগ্রাধিকার দেয়া উচিত। 

এসময় তার সাথে ছিলেন, সিলেট সিটি করপোরেশন সাবেক ভারপ্রাপ্ত মেয়র আজম খান, ফিজা এন্ড কোম্পানির স্বত্তাধিকারী নজরুল ইসলাম বাবুল, বিসিক শিল্পনগরী শিল্পদ্যোক্তা সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মঈন উদ্দিন প্রমুখ।

 

বিডি প্রতিদিন/২ ডিসেম্বর ২০১৬/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর