৪ ডিসেম্বর, ২০১৬ ১৩:৫৪

জেলা পরিষদ নির্বাচনের তফসিলের বৈধতা নিয়ে হাইকোর্টের রুল

অনলাইন ডেস্ক

জেলা পরিষদ নির্বাচনের তফসিলের বৈধতা নিয়ে হাইকোর্টের রুল

জেলা পরিষদ নির্বাচনের ঘোষিত তফসিল কেন অবৈধ ঘোষণা করা হবে না- এ মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী ৪ সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার সচিব, প্রধান নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে। তবে নির্বাচন প্রক্রিয়ার ওপর কোনো স্থগিতাদেশ দেননি আদালত।

রবিবার বিচারপতি রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন।

পরোক্ষ ভোটে জেলা পরিষদের নির্বাচনের বিষয়ে ২০০০ সালে দায়ের করা একটি রিট ও সম্প্রতি সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দের দায়ের করা অপর একটি রিটের প্রাথমিক শুনানি শেষে আদালত এ রুল জারি করেন।

উল্লেখ্য, গত ২০ নভেম্বর জেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী আগামী ২৮ ডিসেম্বর পার্বত্য তিন জেলা বাদে বাকি ৬১ জেলায় জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

আইন অনুযায়ী, প্রতিটি জেলায় স্থানীয় সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের জনপ্রতিনিধিদের ভোটে জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যরা নির্বাচিত হবেন। প্রতিটি জেলায় ১৫ জন সাধারণ ও পাঁচজন সংরক্ষিত মহিলা সদস্য থাকবেন।

সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ এ রিট করেন। রিটে বলা হয়, সংবিধানের ১১ ও ৫৯ অনুচ্ছেদ অনুযায়ী স্থানীয় সরকার নির্বাচন হবে সরাসরি জনগণের ভোটে। কিন্তু জেলা পরিষদ আইনের ৪, ৫ ও ১৭ নম্বর ধারার আলোকে নির্বাচন করা হচ্ছে নির্বাচকমণ্ডলীর মাধ্যমে। এখানে সরাসরি ভোটের কোনো সুযোগ নেই। সংবিধানে পরোক্ষ ভোট বলে কিছু নেই। তাই ওইসব ধারা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক।

বিডি-প্রতিদিন/ ০৪ ডিসেম্বর ২০১৬/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর