৫ ডিসেম্বর, ২০১৬ ১৯:২৮

'চীনের কারণে ভারতের সঙ্গে নেতিবাচক প্রভাব পড়বে না'

নিজস্ব প্রতিবেদক:

'চীনের কারণে ভারতের সঙ্গে নেতিবাচক প্রভাব পড়বে না'

পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, চীনের প্রেসিডেন্টের বাংলাদেশ সফরে বাংলাদেশ ও ভারত সম্পর্কে কোনো নেতিবাচক প্রভাব পড়বে না। ভারত এবং চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক স্বতন্ত্র, স্বকীয় এবং উন্নয়নের পরিভাষায় একে অপরের পরিপূরক। এ প্রেক্ষাপটে চীনের প্রেসিডেন্টের (সাম্প্রতিক) সফরের কোনো নেতিবাচক প্রক্রিয়া কোথাও পড়বে বলে আমরা মনে করি না।

পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ত্রয়োদশ অধিবেশনে আজকের বৈঠকে সরকার দলীয় সংসদ সদস্য মমতাজ বেগমের (মানিকগঞ্জ-২) এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

পররাষ্ট্র মন্ত্রী বলেন, বাংলাদেশের পররাষ্ট্রনীতির মূল নীতি ‘‘সকল দেশের সাথে বন্ধুত্ব, কারো প্রতি বৈরিতা নয়’’। বাংলাদেশ বরাবরই প্রতিবেশি দেশসহ প্রতিটি রাষ্ট্রের সাথে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায়  রাখার ব্যাপারে বিশ্বাসী। ভারতের ক্ষেত্রেও তার ব্যত্যয় ঘটবে না। ভারতের সাথে বাংলাদেশের সম্পর্ক ইতিহাস, ঐতিহ্য, মুক্তিযুদ্ধ এবং ভূ-রাজনৈতিক অবস্থানগত বাস্তবতার নিরিখে রচিত। অপরদিকে, চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অর্থনৈতিক, প্রযুক্তি ও প্রকল্প সহযোগিতা এবং বাণিজ্য অর্থায়নসহ উন্নয়ন রাজনীতির বহুধাপ বিশিষ্ট ধারায় প্রবাহিত। এছাড়া ভারতের সাথে নিরাপত্তা, বাণিজ্য, আন্তুসংযোগ ও জনযোগাযোগ অত্যন্ত বন্ধুত্বপূর্ণ ও সহযোগিতামূলক।

জাতীয় পার্টির সেলিম উদ্দিনের (সিলেট-৫ ) এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র মন্ত্রী বলেন, গত ১৪-১৫ অক্টোবর চীনের প্রেসিডেন্ট শি জিন পিং-এর বাংলাদেশ সফর ছিল অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এ সফরকালে বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার মধ্যে ২৭টি সমঝোতা স্মারকে সই হয়েছে। ফলে দুই দেশের অর্থনৈতিক সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ, ভৌত-অবকাঠামো, সড়ক-সেতু, রেল ও জলপথে যোগাযোগ, বিদ্যুৎ ও জ্বালানি উৎপাদন, যোগাযোগ ও তথ্য প্রযুক্তি, কৃষি ব্যবস্থাপনাসহ অন্যান্য ক্ষেত্রে সহযোগিতার পথ প্রশস্ত ও গভীরতর হবে।

বিডি-প্রতিদিন/ ০৫ ডিসেম্বর ২০১৬/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর