৯ ডিসেম্বর, ২০১৬ ২০:৫৫

চট্টগ্রাম চিড়িয়াখানায় বিদেশী বাঘ-বাঘিনী দেখতে মানুষের ভিড়

সাইদুল ইসলাম, চট্টগ্রাম:

চট্টগ্রাম চিড়িয়াখানায় বিদেশী বাঘ-বাঘিনী দেখতে মানুষের ভিড়

চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘ-বাঘিনী দেখতে মানুষের ভিড় বাড়ছে। দক্ষিণ আফ্রিকা থেকে আমদানি করে আনা সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার প্রজাতির এই বাঘ-বাঘিনী দুইটি দেখার জন্য উন্মুক্ত করেছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। জানা যায়, এক জোড়া রয়েল বেঙ্গল টাইগার ৩৩ লাখ টাকায় আমদানি করা হয়েছে। বাঘ-বাঘিনী দুইটি ট্রাকযোগে আজ সকাল ১০টায় চিড়িয়াখানায় আনা হয়েছে। বাঘ দুটি দর্শকদের জন্য শুক্রবার দুপুরে উন্মুক্ত করেন চট্টগ্রামের জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন।

চিড়িয়াখানার নির্বাহী কমিটির সদস্য সচিব ও নির্বাহী ম্যাজিষ্ট্রট মোহাম্মদ নুরুল আমিন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, সকালে বিশেষভাবে তৈরি সুদৃশ্য দুটি কাঠের বাক্সে ভরা বাঘ দুটিকে বহনকারী ট্রাক চিড়িয়াখানায় পৌঁছে। এর আগে বৃহস্পতিবার বাঘ দুটি আফ্রিকা থেকে বিমানে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আনা হয়। তিনি বলেন, চিড়িয়াখানায় বাক্সবন্দী বাঘ দুটিকে প্রথমে ছোট্ট একটি লোহার খাঁচায় রাখা হয়। পরে দুপুর সোয়া ১২টার দিকে জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন এসে বাঘ দুটিকে দর্শকদের জন্য বড় খাঁচায় উন্মুক্ত করে দেন। এ সময় খাঁচায় দুটিতে ছোট আকারের দেশি মুরগি ছেড়ে দেওয়া হয়। শুরু হয় মুরগি ধরতে বাঘ দুটির ছোটাছুটি। এক পর্যায়ে একটি মুরগি শিকার করে একটি বাঘ। উল্লাসে ফেটে পড়েন নানা বয়সী হাজারো দর্শক। তবে একটি বাঘের বয়স ১১ মাস, অপরটির ৯ মাস বলে তিনি জানান।

বাঘ অবমুক্ত করে জেলা প্রশাসক মো. সামশুল আরেফীন সাংবাদিকদের বলেন, রয়েল বেঙ্গ টাইগার প্রজাতির দুটি বাঘ চিড়িয়াখানা দর্শকদের কাছে যেমন আকর্ষণীয় হবে তেমনি সমৃদ্ধও হয়েছে। আমাদের আরও পরিকল্পনা আছে। বিশেষ করে অবকাঠামোগত উন্নয়ন, সড়ক নির্মাণ, পশুপাখি সংগ্রহ ও পরিষ্কার-পরিচ্ছন্নতা ইত্যাদি বিষয়কে গুরুত্ব দিচ্ছি। মৌলভীবাজার থেকে হনুমানসহ বেশ কিছু পশু-পাখি আনা হবে। এখানে ৫২ লাখ টাকা ব্যয়ে পাখিদের অভয়ারণ্য করার পরিকল্পনা রয়েছে। এসব বাঘ চট্টগ্রাম চিড়িয়াখানায় টিকে গেলে চিতাবাঘও আনার চেষ্টা করবো।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর