১০ ডিসেম্বর, ২০১৬ ১৫:৪৭

'চট্টগ্রামের উন্নয়ন এখনো হিসাবের খাতায়'

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

'চট্টগ্রামের উন্নয়ন এখনো হিসাবের খাতায়'

বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের যথাযথ উন্নয়ন না করে প্রতিটি সরকার সবসময় হিসেবের খাতায় রেখেছে বলে মন্তব্য করেছেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির উপাচার্য ও দেশবরেণ্য অর্থনীতিবিদ অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান। তিনি বলেছেন, চট্টগ্রামের উন্নয়ন মানে পুরো দেশের উন্নয়ন। কিন্তু সুদূরপ্রসারী কিংবা দীর্ঘমেয়াদী কোন পরিকল্পনা নেই এই অঞ্চলকে ঘিরে। বিগত কয়েক বছর ধরে দৃষ্টিগ্রাহ্য উন্নয়ন, রান্তাঘাট, সেতু, টানেল নির্মাণের উদ্যোগ নেওয়া হলেও সামগ্রিকভাবে সেই কাঙ্ক্ষিত উন্নয়ন হয়নি। 

দ্য ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টস অব বাংলাদেশ আয়োজিত আন্তর্জাতিক এক কনফারেন্সের আধুনিক সাপ্লাই চেইন এজেন্ডা বিষয়ক কারিগরি অধিবেশনে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান বলেন, চট্টগ্রাম বন্দর দিয়ে দেশের আমদানি রপ্তানির ৮০/৯০ ভাগ কাজ হয়ে থাকে। সব ধরনের পণ্য আনা নেওয়া ও ব্যবসা বাণিজ্যকে চাঙ্গা করতে বহু বছরের পুরনো এই বন্দরের বিকল্পের কথা ভাবা হচ্ছে। মংলা ও পায়রাকে বেশি গুরুত্ব দিয়ে উন্নয়ন বরাদ্দ বন্টন করা হচ্ছে। অর্থনৈতিক বিষয়ের চেয়ে এক্ষেত্রে রাজনৈতিক বিবেচনা প্রাধান্য পাচ্ছে বলে জানান তিনি।

অনুষ্ঠানে ‘দ্য নিউ সাপ্লাই চেইন এজেন্ডা’ বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন মাইন্ড ম্যাপার বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ইয়াজুর রহমান। বক্তব্য দেন কনফারেন্স কমিটির চেয়ারম্যান ইমতিয়াজ আলম, চট্টগ্রাম ব্রাঞ্চ কাউন্সিলের চেয়ারম্যান মোহাম্মদ নুরুল হুদা সিদ্দিকী প্রমুখ। 


বিডি-প্রতিদিন/ ১০ ডিসেম্বর, ২০১৬/ আফরোজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর