১৫ জানুয়ারি, ২০১৭ ২০:১৪

দক্ষিণাঞ্চলে লাখ লাখ শ্রমিক প্রয়োজন হবে: শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:

দক্ষিণাঞ্চলে লাখ লাখ শ্রমিক প্রয়োজন হবে: শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, পায়রা সমুদ্র বন্দর চালু হলে দক্ষিণাঞ্চলে ব্যাপক শিল্পায়ন হবে। তখন লাখ লাখ শ্রমিক প্রয়োজন হবে। কিন্তু এত শ্রমিক যোগান দেয়ার প্রস্তুতি দক্ষিণাঞ্চলে নেই। এই শ্রমিক যোগান দেয়ার জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে হবে।

তিনি বলেন, নারীরা আজ কোন ক্ষেত্রে পিছিয়ে নেই। তাদের আরো অগ্রসরমান করে গড়ে তুলতে হলে প্রশিক্ষণ প্রয়োজন। প্রশিক্ষণের মাধ্যমেই সম্ভব উন্নত দক্ষ নারী শ্রমিক গড়ে তোলা। দেশের মোট শিল্পোদ্যোগ ও ব্যবসার প্রায় ৯০ শতাংশ ক্ষুদ্র ও মাঝারিখাতের আওতাভুক্ত। এসএমই হল সবচেয়ে শ্রমঘন ও স্বল্প পূঁজিনির্ভর খাত। এ খাতের বিকাশ ঘটিয়ে অধিক কর্মসংস্থানের মাধ্যমে দ্রুত অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের সুযোগ রয়েছে।

রবিবার (১৫ জানুয়ারি) বিকেলে বরিশাল নগরীর অশ্বিনী কুমার হলে শিল্প মন্ত্রনালয়ের আওয়াতাধীন এসএমই ফাউন্ডেশনের সহায়তায় তৃনমূল নারী উদ্যোক্তা সোসাইটি (গ্রাসরুটস্) আয়োজিত ‘বেসিক বিউটিফিকেশন ও পার্লার ব্যবস্থাপনা’ শীর্ষক ৫ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পমন্ত্রী এসব কথা বলেন। তিনি সরকারকে নারী বান্ধব উল্লেখ করে দেশের শিল্পায়নকে এগিয়ে নিতে নারীদের আরো অংশগ্রহনের আহ্বান জানান।

তৃনমূল নারী উদ্যোক্তা সোসাইটি কেন্দ্রীয় কমিটির সহসভাপতি শাহনাজ বেগমের সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালার উদ্ধোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বরিশালের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসেন, বাংলাদেশ ব্যাংক বরিশাল শাখার উপ-মহাব্যবস্থাপক আমজাদ হোসেন খান, এসএমই ফাউন্ডেশনের ম্যানেজার এসএম শামীম আনোয়ার প্রমুখ। প্রশিক্ষণে জেলার ৩০ জন নারী উদ্যোক্তা অংশ নিচ্ছেন।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর