১৭ জানুয়ারি, ২০১৭ ১২:৫৭

'২০১৬ সালে মাসে গড়ে ২০টি শিশু হত্যা হয়েছে'

অনলাইন ডেস্ক

'২০১৬ সালে মাসে গড়ে ২০টি শিশু হত্যা হয়েছে'

সংগৃহীত ছবি

বাংলাদেশ শিশু অধিকার ফোরাম (বিএসএএফ) এর প্রতিবেদনে বলা হয়- গত বছরে ৩৫৮৯ টি শিশু বিভিন্ন ধরনের সহিংসতা ও নির্যাতনে শিকার হয়েছে। যাদের মধ্যে ১৪৪১ শিশু অপমৃত্যুর শিকার এবং ৬৮৬ শিশু যৌন নির্যাতনের শিকার। তবে হত্যা, ধর্ষণ, অপহরণসহ সামগ্রিকভাবে শিশু নির্যাতনের সংখ্যা ২০১৫ সালের তুলনায় কিছুটা কমলেও বিএসএএফ মনে করে গত বছর গড়ে মাসে ২০টির অধিক শিশু হত্যা এবং ৩০টিরও বেশি শিশু ধর্ষণের ঘটনা ঘটেছে।

মঙ্গলবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে বিএসএএফ। দেশের বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের ওপর ভিত্তি করে করেই প্রতিবেদন প্রকাশ করা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বাংলাদেশ শিশু অধিকার ফোরামের পরিচালক আব্দুস শহিদ মাহমুদ, চেয়ারম্যান এমরানুল হক চৌধুরী, বাংলাদেশ জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক এবং বিএসএএফ’র প্রকল্প পরিচালক এহসানুল হক।

আব্দুস শহিদ মাহমুদ শিশু নির্যাতনের চিত্র তুলে ধরে বলেন, ২০১৬ সালে জাতীয় দৈনিক পত্রিকার সংবাদ পর্যালোচনা করে শিশু অধিকার পরিস্থিতি এমন যে, পর্যালোচনা করে দেখা গেছে, ৩৫৮৯টি শিশু বিভিন্ন ধরনের সহিংসতা ও নির্যাতনে শিকার হয়েছে। যাদের মধ্যে ১৪৪১ শিশু অপমৃত্যুর শিকার এবং ৬৮৬ শিশু যৌন নির্যাতনের শিকার। গেল বছর ৬৪টি শিশু বাব-মায়ের নির্যাতনে নিহত হয়। অর্থাৎ মাসে গড়ে ৫টি শিশু বাবা মায়ের নির্মম নির্যাতনে প্রাণ হারিয়েছে। সেইসাথে স্কুলগামী কিশোরীদের প্রতি বখাটেদের অত্যাচার মারধর বেড়েছে। অপমৃত্যু হয়েছে ২৬৫টি শিশুর।

তিনি আরো বলেন, ২০১৬ সালে শিশু অপমৃত্যুর ঘটনা ঘটেছে, ১৪৪১টি, অপঘাতের শিকার ২০৫টি, যৌন নির্যাতনের শিকার ৬৮৬টি, অপহরণ, নিখোঁজ ও উদ্ধার ৪৪৫টি শিশু, নির্যাতন সহিংসতার শিকার ৩৯৮টি এবং অন্যান্য ৪১৪টি।

বিডি প্রতিদিন/১৭ জানুয়ারি ২০১৭/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর