১৭ জানুয়ারি, ২০১৭ ১৪:৪৪

জেলা প্রশাসনকে জেলা পরিষদের অধীনে আনার সুপারিশ সুজনের

অনলাইন ডেস্ক

জেলা প্রশাসনকে জেলা পরিষদের অধীনে আনার সুপারিশ সুজনের

জেলা প্রশাসনকে জেলা পরিষদের অধীনে আনাসহ সরকারের প্রতি ছয় দফা সুপারিশ দিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংস্থাটির সম্বনয়কারী দিলিপ কুমার সুপারিশগুলো উপস্থাপন করেন।

তিনি বলেন, সুজন মনে করে জেলা পরিষদ নির্বাচনে নির্বাচন পদ্ধতি পরিবর্তন আনা উচিত। স্থানীয় সরকারের এ প্রতিষ্ঠানটির জন্য নির্বাচক মণ্ডলী একেবারেই গ্রহণযোগ্য নয়। কেননা, এ নির্বাচক মণ্ডলীকে সাধারণ ভোটাররা স্ব স্ব এলাকার বিভিন্ন স্তরের স্থানীয় সরকার প্রতিষ্ঠানের প্রতিনিধি হিসেবে নির্বাচিত করেছেন; অন্য কোনো প্রতিষ্ঠানের নির্বাচনে নির্বাচক মণ্ডলী হিসেবে কাজ করার জন্য নয়।

শুধুমাত্র নির্বাচন পদ্ধতিই নয়, আইনে বর্ণিত আরও কিছু বিষয়ের সঙ্গে সুজন একমত নয়। তাই আইনের বিষয়টি মাথায় রেখে ছয় দফা বাস্তাবায়নের সুপারিশ করেছে সংস্থাটি।

সুপারিশগুলোর মধ্যে রয়েছে-সংবিধানের ৫৯ অনুচ্ছেদ অনুযায়ী জেলা প্রশাসনসহ জেলা পর্যায়ে কর্মরত সরকারের সব বিভাগকে জেলা পরিষদের আওতায় নিয়ে আসতে হবে। একই ব্যবস্থা উপজেলা পর্যায়েও চালু করতে হবে।

সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, নির্বাচন মানেই হচ্ছে বিকল্পের মধ্যে বেছে নেওয়া। কিন্তু জেলা পরিষদ নির্বাচন হয়ে গেল জনগণ জানলোই না। আবার নির্বাচন হলো, কিন্তু নির্বাচিতরা জানেনই না তারা কি করবেন? তাদের দায়িত্ব বা কর্মপরিধিই বা কী? জেলা পরিষদ নির্বাচনে শুধু আইনি ক্রটিই নয়, এতে ব্যাপক অনিয়ম হয়েছে। যার ফলে নির্বাচন ব্যবস্থা ধ্বংসের ষোল কলা পূর্ণ হয়েছে। নির্বাচন কমিশনের প্রতি জনগণের আস্থাহীনতা সৃষ্টি হয়েছে। তাই সামনে যে নির্বাচন কমিশন গঠন হবে, আশা করবো তা একটি শক্তিশালী কমিশন হবে। কেননা, হুদা কমিশন যে আস্থার সৃষ্টি করেছিল, তা ধ্বংস হয়েছে রকিব কমিশনের সময়।

বিডি প্রতিদিন/১৭ জানুয়ারি ২০১৭/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর