১৮ জানুয়ারি, ২০১৭ ১৯:১৭

'তেলের দাম না কমানোর কোনো সিদ্ধান্ত হয়নি'

অনলাইন ডেস্ক

'তেলের দাম না কমানোর কোনো সিদ্ধান্ত হয়নি'

ফাইল ছবি

বিশ্ববাজারে তেলের দাম বেড়ে যাওয়াতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু জ্বালানি তেলের দাম এই মুহুর্তে কমছে না বললেও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

বুধবার বিকেলে সচিবালয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী একথা জানান।  

এর আগে, দুপুরে সচিবালয়ে নসরুল হামিদ সাংবাদিকদের বলেন, 'জ্বালানি তেলের দাম দু’ধাপে কমানোর কথা ছিল, সরকারের কাছে আমরা অনুমতির জন্য পাঠিয়েও ছিলাম। কিন্তু হঠাৎ করে সারা বিশ্বে তেলের দাম বেড়ে যাওয়াতে এবং বিশ্ব ব্যাংক আভাস দিয়েছে আগামী বছরেও তেলের দাম বাড়তে পারে। এ কারণে সরকার এ মুহূর্তে সিদ্ধান্ত নিয়েছে কোন প্রাইস অ্যাডজাস্টমেন্টে(কমানোর মাধ্যমে মূল্য সমন্বয়) না যাওয়ার।'

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীর বক্তব্যের বিষয়ে অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, ‘আই অ্যাম নট সিওর অ্যাবাউট ইট’( আমি এ বিষয়ে নিশ্চিত নই)। তাহলে এটা কি ফাইনাল কোনো কিছু হয়নি- জানতে চাইলে মুহিত বলেন, ‘হয়নি... ফাইনাল কিছুই। কোনো সিদ্ধান্ত হয়নি’।
 
বিশ্ব বাজারে তেলের দাম কমায় দুই ধাপে জ্বালানি তেলের দাম কমানোর সিদ্ধান্তে গত বছরের ২৪ এপ্রিল ডিজেল ও কেরোসিনের দাম ৪ শতাংশ এবং অকটেন ও পেট্রোলের দাম ১০ শতাংশ কমানো হয়। তার আগে ফার্নেস অয়েলের দাম প্রতি লিটার ৬০ টাকা থেকে ৪২ টাকায় নামিয়ে আনা হয়।
 
ডিসেম্বরের শেষ দিকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছিলেন, জানুয়ারি মাসে জ্বালানি তেলের দাম কমানোর সম্ভাবনা খুবই বেশি। আর এই বিষয়ে জানতে চাইলে নসরুল হামিদ এই মুহূর্তে দাম কমছে না বলে জানান।

বিডি-প্রতিদিন/১৮ জানুয়ারি, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর