২২ জানুয়ারি, ২০১৭ ১৯:২৩

সাংবাদিক গোলাম সারওয়ারকে আজীবন সম্মাননা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

সাংবাদিক গোলাম সারওয়ারকে আজীবন সম্মাননা

দেশে সাংবাদিকতা পেশার উন্নয়নে অনন্য অবদানের জন্য দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ারকে ‘আতাউস সামাদ স্মারক ট্রাস্ট আজীবন সম্মাননা’ প্রদান করা হয়েছে। এছাড়া ২০১৬ সালের স্নাতক সম্মান পরীক্ষায় অসাধারণ ফলাফল অর্জন করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ৫ জন মেধাবী শিক্ষার্থীকে ‘আতাউস সামাদ স্মারক বৃত্তি’ প্রদান করা হয়।

রবিবার ঢাবির সামাজিক বিজ্ঞাপন অনুষদের অধ্যাপক মুজাফ্ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে এই সম্মাননা ও বৃত্তি প্রদান করা হয়। ঢাবি উপাচার্য অধ্যাপক  আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই সম্মাননা ও বৃত্তি প্রদান করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এই অনুষ্ঠান আয়োজন করে।

ঢাবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মফিজুর রহমান বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন। ‘সাংবাদিকতার দর্শন’ শীর্ষক স্মারক বক্তৃতা প্রদান করেন বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ। অনুষ্ঠান সঞ্চালন করেন বিভাগের সহযোগী অধ্যাপক রোবায়েত ফেরদৌস।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক মিথ্যার সঙ্গে নিজেদের সম্পৃক্ত না করার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, জীবনের ঝুঁকি নিয়ে হলেও সত্য প্রকাশ করতে হবে। বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, আংশিক নয়, শতভাগ সঠিক তথ্যই গণমাধ্যমে প্রকাশ করা উচিত। তিনি বলেন, সত্য অনুসন্ধান, উদঘাটন ও প্রকাশ করার জন্য সাংবাদিকদের নিরলসভাবে কাজ করতে হবে।

আতাউস সামাদ স্মারক বৃত্তি প্রাপ্তরা হলেন- মোতাছিম বিল্লাহ, মো. আল-আমিন মোল্লা, আব্দুল বারিক, মো. আল-আমিন এবং ইব্রাহিম মল্লিক।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ে আতাউস সামাদ মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড গঠনের লক্ষ্যে প্রয়াত সাংবাদিক এবিএম মুসা অর্থ প্রদান করেছিলেন।  

বিডি-প্রতিদিন/২২ জানুয়ারি, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর