২৩ জানুয়ারি, ২০১৭ ১৮:৪৮

রাজশাহীতে গ্রেফতার মুসা রাজাকার কারাগারে

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী:

রাজশাহীতে গ্রেফতার মুসা রাজাকার কারাগারে

রাজশাহীর পুঠিয়া উপজেলার রাজাকার আবদুস সামাদ ওরফে ফিরোজ খাঁ ওরফে মুসাকে (৬০) কারাগারে পাঠিয়েছেন আদালত।
বিস্ফোরক মামলায় গ্রেফতার দেখিয়ে সোমবার দুপুরে তাকে রাজশাহীর আমলী আদালতে (২) হাজির করে পুঠিয়া থানা পুলিশ। পরে আদালতের বিচারক বিকাশ কুমার তাকে কারাগারে পাঠনোর নির্দেশ দেন। এ সময় কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে তাকে আদালত থেকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়।

পুঠিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) হাফিজুর রহমান জানান, মুসা রাজাকার মানবতাবিরোধী অপরাধেরর দায়ে অভিযুক্ত। তবে তার নথি ট্রাইব্যুনালে আছে। তাই ২০১৬ সালের (জিআর-২৭৭/১৬) বিস্ফোরক মামলায় তাকে গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হয়। পরে মূল নথি নিয়ে ট্রাইব্যুনাল তার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করবে।

এর আগে রবিবার রাত সাড়ে ৯টার দিকে রাজশাহীর পুঠিয়া উপজেলার কাঁঠালবাড়িয়া গ্রামের নিজ বাড়ি থেকে তাকে আটক করে পুলিশ।
রাজশাহীর পুলিশ সুপার মোয়াজ্জেম হোসেন জানান, আবদুস সামাদ ওরফে ফিরোজ খাঁ ওরফে মুসা মানবতাবিরোধী অপরাধের দায়ে অভিযুক্ত। এর আগে মুসার হাতে নিহত উপজেলার পশ্চিমভাগ গ্রামের শহিদ আবদুস সামাদের স্ত্রী রাফিয়া বেগম অভিযোগ দাখিল করেন। ওই অভিযোগের প্রেক্ষিতে তদন্ত শুরু করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এ মাসের শুরুতে সরেজমিনে পুঠিয়ার বাঁশবাড়িয়া, পশ্চিমভাগ এবং গোটিয়া গ্রামে আদিবাসী ও বাঙালিদের ওপর নৃশংস হত্যাযজ্ঞ চালানোর ঘটনার তদন্ত করা হয়। এ সময় মুসার হাতে নিহত বাঙালি ও আদিবাসীদের স্বজনরা সাক্ষ্য দিয়েছেন।

বিডি-প্রতিদিন/ ২৩ জানুয়ারি, ২০১৬/ সালাহ উদ্দীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর