Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ৯ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:৪১ অনলাইন ভার্সন
টাম্পাকো কারখানায় অগ্নিকাণ্ড
হতাহত শ্রমিকদের আর্থিক অনুদানের চেক প্রদান
টঙ্গী প্রতিনিধি
হতাহত শ্রমিকদের আর্থিক অনুদানের চেক প্রদান

গাজীপুরের টঙ্গী বিসিক ফয়েলস কারখানায় ঘটে যাওয়া অগ্নিকাণ্ডে হতাহত শ্রমিকদের মাঝে বৃহস্পতিবার দুপুরে আর্থিক অনুদানের চেক হস্তান্তর করা হয়েছে।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের উদ্যোগে আইআরআই ভবন প্রাঙ্গণে চেক হস্তান্তর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে উপস্থিত ছিলেন অধিদফতরের অতিরিক্ত সচিব সৈয়দ আহম্মদ, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক,  স্থানীয় এমপি জাহিদ আহসান রাসেল, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার, গাজীপুর জেলা প্রশাসক এস এম আলম, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ড.এ.এম.এম আনিসুল আউয়াল প্রমুখ।

আর্থিক অনুদানের চেক হস্তান্তর অনুষ্ঠানে নিহত ৩২ শ্রমিকদের পরিবারকে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন হতে দুই লাখ ও শ্রম কল্যাণ মন্ত্রণালয় হতে বিশেষ আর্থিক সাহায্য বাবদ আরও এক লাখসহ টাকার চেক প্রদান করা হয়।  

আহত ৪০ শ্রমিকের মাঝে ৫০ হাজার টাকার চেক দেয়া হয়েছে।  

কারখানা কর্তৃপক্ষের উদ্যোগে দুর্ঘটনার ক্ষতিপূরণ হিসেবে নিহত প্রত্যেক শ্রমিককে শ্রম আদালতের মাধ্যমে আরও এক লাখ টাকা করে দেয়া হয়েছে বলে কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে।

উল্লেখ্য, গত বছরের ১০ সেপ্টেম্বর ভোরে গাজীপুরের টঙ্গী বিসিক এলাকার ট্যাম্পাকো প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড কারখানায় বয়লার বিস্ফোরণে চারতলা ভবনের প্রায় পুরোটাই ধসে পড়ে। জেলা প্রশাসনের দেয়া তথ্য মতে, অগ্নিকাণ্ডে প্রাণ হারান ৩৯ শ্রমিক। আহত হন প্রায় অর্ধশত। নিহত ৩৯ জনের মধ্যে নয় জনের মরদেহ ডিএনএ পরীক্ষার জন্য ঢামেক হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। ইতোমধ্যে রফিক, রেদোয়ান, মামুন ও মুরাদ এই চারজনের পরিচয় পাওয়া গেছে।

তাদের লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। বাকি পাঁচ শ্রমিকের স্বজনরা লাশের পরিচয়ের অপেক্ষায় দিন কাটাচ্ছেন।  

বিডি প্রতিদিন/৯ ফেব্রুয়ারি, ২০১৭/ফারজানা

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow