Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭

ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি, ২০১৭ ০২:১৫ অনলাইন ভার্সন
আপডেট : ২১ ফেব্রুয়ারি, ২০১৭ ০২:১৭
বরিশালে শহীদ মিনারে মানুষের ঢল, কঠোর নিরাপত্তা
নিজস্ব প্রতিবেদক, বরিশাল:
বরিশালে শহীদ মিনারে মানুষের ঢল, কঠোর নিরাপত্তা

মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে ভাষা শহীদদের ফুলের শ্রদ্ধা জানাতে বরিশাল নগরীর কেন্দ্রীয় শহীদ মিনারে ঢল নেমেছে বিভিন্ন শ্রেণি পেশার মানুষের। স্রোতের মতো মানুষ এসে শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছেন বায়ান্নর ভাষা শহীদদের প্রতি।

বরিশালে একুশের প্রথম প্রহরে শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সংসদ সদস্য তালুকদার মো. ইউনুস, জেবুন্নেছা আফরোজ ও শেখ টিপু সুলতান।  

পরে একে একে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেন জেলা পরিষদ চেয়ারম্যান মো. মইদুল ইসলাম, সিটি করপোরেশনের মেয়র আহসান হাবিব কামাল, ডিআইজি শেখ মোহাম্মদ মারুফ হাসান, মেট্রোপলিটন পুলিশ কমিশনার এসএম রুহুল আমীন, বিভাগীয় প্রশাসনের পক্ষে অতিরিক্ত বিভাগীয় কমিশনার নুরুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান, পুলিশ সুপার এসএম আক্তারুজ্জামান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যানসহ কর্মকর্তাবৃন্দ, বিএম কলেজ, সরকারি মহিলা কলেজ, সরকারী সৈয়দ হাতেম আলী কলেজ, শহীদ আব্দুর রব সেরনিয়াবাত বরিশাল প্রেসক্লাব, জোনাল সেটেলমেন্ট অফিস, আর্মড পুলিশ ব্যাটেলিয়ন এবং বিভিন্ন রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মী।

শিশুরাও একুশের প্রথম প্রহরে শহীদ বেদীতে ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন করে। একুশ সম্পর্কে ধারনা দেয়া এবং এই চেতনায় উদ্বুদ্ধ করতে অনেক মা-বাবা তাদের শিশু সন্তানদেরও নিয়ে আসেন শহীদ মিনারে।  

শ্রদ্ধা নিবেদন করতে এসে বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক বলেন, একুশ মানে মাথা নত না করা। একুশ মানে প্রতিবাদ করা। একুশ মানে অন্যায়ের বিরুদ্ধে বিদ্রোহ করা।  

বিএম কলেজের অধ্যক্ষ প্রফেসর স.ম. ইনামুল হাকিম বলেন, বায়ান্নর ভাষা আন্দোলন হয়েছিলো বলেই আজ আমরা বাংলায় কথা বলতে পারছি। এ জন্য প্রতিটি মুহূর্ত একুশের চেতনা ধারন করা উচিত আমাদের।

তিনি একুশের চেতনায় উদ্ভাসিত হওয়ার জন্য সকলের প্রতি আহবান জানান।  

এদিকে একুশের অনুষ্ঠানমালাকে ঘিরে যে কোন অপ্রীতিকর পরিস্থিতি রোধে পুলিশসহ আইন শৃঙ্খলা বাহিনী কঠোর নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে বলে জানিয়েছেন মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (দক্ষিন) গোলাম রউফ খান। যে কোন ধরনের মৌলবাদী হামলার বিষয়েও পুলিশ সতর্ক রয়েছে বলে তিনি জানান।  

এদিকে সকাল সাড়ে ৮টায় জেলা ও মহানগর আওয়ামী লীগ এবং সকাল ৯টায় শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবে জেলা মহানগর বিএনপি। এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান সকালে শহীদ বেদীতে ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানানোর কথা রয়েছে।

অপরদিকে সন্ধ্যায় বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের ৪ দিনব্যাপী অনুষ্ঠানমালার মধ্য দিয়ে একুশের অনুষ্ঠানমালার সমাপ্তি হবে। এসময় ভাষা সৈনিক ইউসুফ হোসেন কালু এবং সাংস্কৃতিজন শান্তি দাশকে শহীদ আলতাফ মাহমুদ স্মৃতি পদক দেয়া হবে।  

একুশে ফেব্রুয়ারীকে কেন্দ্র করে নগরীর রসুলপুর চরে সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে আজ দিনব্যাপী নানা অনুষ্ঠানমালার আয়োজন করেছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট। এরমধ্যে রয়েছে চিত্রাংকন প্রতিযোগীতা, ফ্রি মেডিকেল ক্যাম্প, শহীদ মিনার নির্মান প্রতিযোগীতা, আলোচনা সভা এবং পুরস্কার বিতরনী।

 

বিডি প্রতিদিন/২১ ফেব্রুয়ারি ২০১৭/হিমেল

আপনার মন্তব্য

up-arrow