Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭

ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি, ২০১৭ ১৬:৪৯ অনলাইন ভার্সন
আপডেট : ২১ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:১৩
'বাংলা ভাষা ব্যবহারে আইন মানা হচ্ছে না'
নিজস্ব প্রতিবেদক, সিলেট:
'বাংলা ভাষা ব্যবহারে আইন মানা হচ্ছে না'

ভাষাসৈনিক ও মেট্রোপলিটন ইউনিভার্সিটির প্রফেসার এমিরিটাস অধ্যাপক আবদুল আজিজ বলেছেন, ‘বাংলা ভাষা ব্যবহারের ক্ষেত্রে সরকারি আইন রয়েছে। কিন্তু সে আইন মানা হচ্ছে না।

আইনে দেশে গাড়ির নাম্বার প্লেইট বাংলায় থাকার কথা থাকলেও তা মানা হচ্ছে না। ট্রাফিক পুলিশও এই আইন ভঙ্গের বিষয়ে কোন ব্যবস্থা গ্রহণ করে না। ’

সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মঙ্গলবার আয়োজিত এক আলোচনা সভায় নিজের বক্তব্যে এমন কথা বলেন অধ্যাপক আজিজ।

তিনি আরো বলেন, ‘একুশে ফেব্রুয়ারি বিশ্বজুড়ে বিশেষ দিন হিসেবে প্রতিফলিত হচ্ছে। এটা আমাদের জন্য গৌরবের বিষয়। ভাষা আন্দোলনের মাধ্যমে বিশ্বে আমরা ভাষাভিত্তিক জাতি হিসেবে পরিচিত পেয়েছি। বাংলা ভাষা সিয়েরা লিওনের রাষ্ট্রভাষা হিসেবেও স্বীকৃতি পেয়েছে। বাংলা ভাষার এই অর্জন অনন্য। ’

মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. সালেহ উদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভায় অধ্যাপক আজিজ বলেন ‘দেশে নব্য ধনিক শ্রেণীর জন্ম হয়েছে।

একজন কোটিপতি নিয়ে স্বাধীন বাংলাদেশের যাত্রা, এখন দেশে কোটিপতির সংখ্যা লাখ ছাড়িয়ে গেছে। এই ধনিক শ্রেণীর লোকেরা তাদের কর্মকাণ্ডের মাধ্যমে আমাদের দীর্ঘদিনের লালিত সংস্কৃতির বিকৃতি ঘটাচ্ছেন। ’

মেট্রোপলিটন ইউনিভার্সিটির উন্মুক্ত মঞ্চে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শিব প্রসাদ সেন, বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন ও ২১শে ফেব্রুয়ারি উদযাপন কমিটির আহবায়ক অধ্যাপক ড. এম রবিউল হোসেন প্রমুখ। সভায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক ড. তাহের বিল্লাল খলিফা, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুরেশ রঞ্জন বসাক, বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. নজরুল হক চৌধুরী, রেজিস্ট্রার ফজলুর রব তানভীর, পরিচালক (প্রশাসক) তারেক ইসলাম, সহকারি রেজিস্ট্রার ও জনসংযোগ কর্মকর্তা লোকমান আহমদ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

সভা শেষে মাতৃভাষা দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত রচনা প্রতিযোগিতা ও বক্তব্য প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কৃত করা হয়। এছাড়া সকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের উদ্যোগে দেয়ালিকা উন্মোচন করা হয়।


বিডি প্রতিদিন/২১ ফেব্রুয়ারি ২০১৭/হিমেল

আপনার মন্তব্য

up-arrow