Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:০৪ অনলাইন ভার্সন
আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৫৯
নির্বাচন ৩০ মার্চ
কুমিল্লা সিটি করপোরেশনে বেড়েছে ভোটার ও কেন্দ্র
মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা:
কুমিল্লা সিটি করপোরেশনে বেড়েছে ভোটার ও কেন্দ্র

আগামী ৩০শে মার্চ কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের জন্য ২ মার্চ মনোনয়ন পত্র জমাদানের শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে।

এদিকে এবার বেড়েছে ভোটার ও কেন্দ্র।  

অন্যদিকে নির্বাচনকে কেন্দ্র করে রিটার্নিং অফিসার ২৪ঘন্টার মধ্যে ব্যানার ও পোস্টার অপসারণের নির্দেশ দিয়েছেন। ২০ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা করার পর আজ বুধবার ছিলো প্রথম কর্মদিবস। আজ বিকাল পর্যন্ত কোনো প্রার্থী মনোনয়ন পত্র ক্রয় কিংবা জমা দেননি। মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ সময় আগামী ১৪ই মার্চ।

রিটার্নিং অফিসার কার্যালয় সূত্র জানায়, ২০১২ সালে কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচনের সময় কুমিল্লা নগরীর ২৭ ওয়ার্ডের ভোটার ছিলো এক লাখ ৬৯ হাজার ২৭৯ জন। এবার তা দাড়িয়েছে দুই লক্ষ ৭ হাজার ৩৮৪ জনে। এরমধ্যে পুরুষ এক লাখ দুই হাজার ৩২৯জন এবং নারী ভোটার এক লাখ পাঁচ হাজার ৫৫ জন। আগে কেন্দ্রের সংখ্যা ছিল ৬৫টি, এবার তা বেড়ে দাড়িয়েছে ১০৩টিতে।  

তবে ভোটার ও কেন্দ্র আরো কিছু বাড়তে পারে বলে রির্টানিং অফিস সূত্র জানা গেছে। মেয়রের জামানত হবে ২০ হাজার টাকা, কাউন্সিলরের ভোটার (সংশ্লিষ্ট ওয়ার্ডে) ১৫ হাজারের নিচে হলে জামানত হবে ১০ হাজার টাকা। এর উপরে হলে ২০ হাজার। সংরক্ষিত ওয়ার্ডে জামানত ১০ হাজার টাকা।

এদিকে আওয়ামী লীগ-বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলের সম্ভাব্য প্রার্থীরা দলীয় মনোনয়নের জন্য দৌঁড়-ঝাপ শুরু করেছেন।  

রিটার্নিং অফিসার ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিব উদ্দিন মন্ডল বলেন, নির্বাচন সুষ্ঠু ও সুন্দরভাবে করার জন্য যা করার প্রয়োজন আমরা তাই করবো। ইতোমধ্যে জেলা তথ্য অফিসকে চিঠি দিয়েছি। তারা বিলবোর্ড-পোস্টার নামানোর জন্য প্রচার করবে। ২৪ ঘণ্টা পর কোনো সম্ভাব্য প্রার্থীর বিলবোর্ড-পোস্টার, ব্যানার থাকলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।


বিডি প্রতিদিন/২২ ফেব্রুয়ারি ২০১৭/হিমেল

আপনার মন্তব্য

up-arrow