Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭
প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ২০:২৯ অনলাইন ভার্সন
আপডেট :
চট্টগ্রামে বিএনপি ও তেল গ্যাস রক্ষা কমিটির মিছিল সমাবেশ
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:
চট্টগ্রামে বিএনপি ও তেল গ্যাস রক্ষা কমিটির মিছিল সমাবেশ

আবারও গ্যাসের দাম বাড়ানোর সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে চট্টগ্রাম নগর বিএনপির মিছিল-সমাবেশে বাধা দিয়েছে পুলিশ। কিন্তু বিএনপির নেতাকর্মীরা পুলিশী বাধা উপেক্ষা করে মিছিল ও সমাবেশ করেছে।

আজ শনিবার বিকাল ৪টার দিকে মিছিলের জন্য নগরীর কাজির দেউড়ির মোড়ে ভিআইপি টাওয়ারের সামনের সড়কে বিএনপির নেতাকর্মীরা জড়ো হতে থাকলে পুলিশ তাদের বাধা দেয়। এসময় অন্যান্যের মধ্যে সেখানে ছিলেন নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাৎ হোসেন,  সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান, সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, নগর মহিলা দলের সভানেত্রী ও কাউন্সিলর মনোয়ারা বেগম মণি। মিছিল বের করার প্রস্তুতি নিলে নগর পুলিশের সহকারী কমিশনার জাহাঙ্গীর আলম এবং কোতয়ালি থানার ওসি জসিম উদ্দিনের নেতৃত্বে শ’খানেক পুলিশ তাদের ঘিরে রাখে। এসময় পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের ধস্তাধস্তি হয়। এই অবস্থায় শাহাদাৎ হোসেন এবং আবুল হাশেম বক্কর ভিআইপি টাওয়ারের সামনে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

শাহাদাৎ হোসেন বলেন, বিএনপি গণতান্ত্রিক দল। নিয়মতান্ত্রিক আন্দোলনে বিশ্বাস করে।  গ্যাসের দাম অস্বাভাবিক বাড়িয়ে সরকারের জনবিরোধী কর্মকান্ডের প্রতিবাদ জানাতে বিএনপি প্রতিবাদ করতে নেমেছে। এতে পুলিশ বাধা দিয়ে গণতান্ত্রিক আন্দোলনকে ব্যাহত করার অপচেষ্টা করেছে। পুলিশের সঙ্গে আমাদের কোন সংঘাত সৃষ্টি হোক আমরা চাই না, এবং এটা রাষ্ট্র পুলিশী রাষ্ট্র হোক সেটাও চাই না।  

আবুল হাশেম বক্কর বলেন, সরকার যদি বিএনপিকে ওয়ার্কার্স পার্টি মনে করে তাহলে ভুল করবে।  বিএনপি জাসদ-বাসদ নয়।  আমরা প্রশাসনকে সম্মান করতে চাই। কিন্তু প্রশাসন যদি গণবিরোধী আচরণ করে, জনগণের বিরুদ্ধে অবস্থান নেয় তাহলে গণতান্ত্রিক দল হিসেবে বিএনপি অবশ্যই প্রতিবাদ করবে।
সংক্ষিপ্ত এই সমাবেশের পর বিএনপির নেতাকর্মীরা মিছিল নিয়ে দলীয় কার্যালয়ের দিকে যেতে চাইলে  পুলিশ পুনরায় বাধা দেওয়ার চেষ্টা করে ব্যর্থ হয়।
এদিকে নগরীতে তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির নেতাকর্মীদের সঙ্গেও পুলিশের হাতাহাতির ঘটনা ঘটেছে।  তবে পুলিশের বাধা উপেক্ষা করে তারা চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে রামপাল কয়লা বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের প্রতিবাদে সমাবেশ করেন। শনিবার বেলা সোয়া ১১টার দিকে প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালনকালে আধাঘণ্টা ধরে পুলিশের সঙ্গে হাতাহাতি ও ধস্তাধস্তির ঘটনা ঘটে। পরে পৌনে ১২টার দিকে পুলিশের ঘেরাওয়ের মধ্যেই সমাবেশ শুরু করেন তেল গ্যাস রক্ষা কমিটির নেতাকর্মীরা। এতে বক্তব্য রাখেন সিপিবি নেতা অমৃত বড়ুয়া, গণসংহতি আন্দোলনের হাসান মারুফ রুমি, গণমুক্তি ইউনিয়নের রাজা মিয়া, বাসদ একাংশের সমন্বয়ক মহিম উদ্দিন, বাসদ আরেক অংশের সদস্য সচিব অপু দাশগুপ্ত এবং কমিটির চট্টগ্রামের সংগঠক রাহাতউল্লাহ জাহিদ।

বিডি প্রতিদিন/মজুমদার
 

 

 

আপনার মন্তব্য

up-arrow