Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২০ আগস্ট, ২০১৭

ঢাকা, রবিবার, ২০ আগস্ট, ২০১৭
প্রকাশ : ১ মার্চ, ২০১৭ ২০:৪২ অনলাইন ভার্সন
আপডেট :
বাংলাদেশ-রাশিয়া আন্তঃরাষ্ট্রীয় কমিশন গঠনে চুক্তি
অনলাইন ডেস্ক
বাংলাদেশ-রাশিয়া আন্তঃরাষ্ট্রীয় কমিশন গঠনে চুক্তি

বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে আন্তঃরাষ্ট্রীয় কমিশন গঠনে একটি চুক্তি সই হয়েছে। এই চুক্তি দু’দেশের ব্যবসায়ী সম্প্রদায়ের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য, অর্থনৈতিক, বৈজ্ঞানিক এবং কারিগরি সম্পর্ক বহুমুখী করায় সহায়ক হবে।

পাশাপাশি, পারস্পরিক বাণিজ্য বাধা দূর করা এবং তথ্যের আদান-প্রদানেও চুক্তিটি সহায়ক হবে।

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক অনুষ্ঠানে এই চুক্তি স্বাক্ষরিত হয়।

বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং রাশিয়ার পক্ষে দেশটির অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক উপমন্ত্রী আলেক্সি গ্রুসদেভ চুক্তিতে সই করেন।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও ঢাকায় রুশ রাষ্ট্রদূত আলেকজান্ডার আই ইগনাটভ এ সময় উপস্থিত ছিলেন।

আন্তঃরাষ্ট্রীয় কমিশনের কাঠামো সম্পর্কে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, উভয়পক্ষ কমিশনের কর্মকাণ্ড পরিচালনার জন্যে কো-চেয়ার, উপ কো-চেয়ার এবং নির্বাহী সচিব নিয়োগ করবে। কো-চেয়ারদের যৌথ সিদ্ধান্তে কমিশনের কাঠামোর মধ্যে কোনো কোনো সুনির্দিষ্ট ক্ষেত্রে স্থায়ী কিংবা এডহক ওয়ার্কিং গ্রুপ গঠন করা যাবে। কমিশনের প্রত্যেক পক্ষের জাতীয় অংশে সদস্য সংখ্যা ২০ জনের বেশি হবে না। কমিশন প্রতি বছর পর্যায়ক্রমে বাংলাদেশ ও রাশিয়ায় কমপক্ষে একবার বৈঠকে মিলিত হবে।

প্রসঙ্গত, বর্তমানে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে খুবই ভাল সম্পর্ক রয়েছে। বাংলাদেশে রূপপুরে পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে সহায়তা করছে রাশিয়া। এছাড়াও, রাশিয়া থেকে বিপুল পরিমাণ সমরাস্ত্র ক্রয় করে থাকে বাংলাদেশ।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

up-arrow