Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০১৭
প্রকাশ : ২ মার্চ, ২০১৭ ১১:০৬ অনলাইন ভার্সন
আপডেট : ২ মার্চ, ২০১৭ ১৩:৫৬
গাবতলীতে শ্রমিকদের ভাঙচুর-অগ্নিসংযোগের ঘটনায় তিন মামলা
অনলাইন ডেস্ক
গাবতলীতে শ্রমিকদের ভাঙচুর-অগ্নিসংযোগের ঘটনায় তিন মামলা

পরিবহন শ্রমিকদের অনির্দিষ্টকালের অবরোধ চলাকালে রাজধানীর গাবতলীতে শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ এবং গাড়ি ভাঙচুর-অগ্নিসংযোগের ঘটনায় তিনটি মামলা হয়েছে।

বুধবার রাতে রাজধানীর দারুসসালাম থানায় দায়ের করা এসব মামলায় ৪০ জনের নাম উল্লেখ করে এক হাজারের বেশি শ্রমিককে আসামি করা হয়েছে।

দারুস সালাম থানার অফিসার ইনজার্জ (ওসি) সেলিমুজ্জামান এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘ধর্মঘটের নামে মঙ্গল ও বুধবার গাবতলী এলাকায় পরিবহন শ্রমিকরা তাণ্ডব চালিয়েছে। এ ঘটনায় দুটি মামলা করেছে পুলিশ। এছাড়া ক্ষতিগ্রস্ত একজন ব্যক্তি আরও একটি মামলা করেছেন। আসামিদের মধ্যে কয়েকজন পরিবহন শ্রমিক নেতাসহ ৪০ জনের নাম উল্লেখ করা হয়েছে। সব মিলে আসামি এক হাজারের বেশি। ’

চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মুনীর নিহতের মামলায় বাসচালককে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়ার পর খুলনার ১০ জেলায় অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেয় সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। এরই মধ্যে সাভারে এক নারীর ওপর ট্রাক তুলে দিয়ে হত্যার অপরাধে আরেক চালকের মৃত্যুদণ্ডের সাজার পর মঙ্গলবার দেশজুড়ে যান চালানো বন্ধ করে দেন পরিবহন শ্রমিক-মালিকরা।

পূর্বঘোষণা ছাড়াই যানচলাচল বন্ধ করে দেয়ায় রাজধানীসহ সারা দেশের জনজীবনে অচলাবস্থা সৃষ্টি হয়। ঢাকার সঙ্গে বিচ্ছিন্ন হয়ে পড়ে পুরো দেশ। এরপর মঙ্গলবার রাত থেকে ধর্মঘটে শ্রমিকরা গাবতলীতে ব্যাপক ভাঙচুর চালান ও ইটপাটকেল নিক্ষেপ করেন। আগুন ধরিয়ে দেন একটি পুলিশ বক্স ও রেকারে। এক পুলিশ সার্জেন্টকে মারধর করে তার মোটরসাইকেলটিও পুড়িয়ে দেন। পরদিন বুধবার পুলিশের সঙ্গে পরিবহন শ্রমিকদের দফায় দফায় সংঘর্ষ হয়। এতে এক শ্রমিক নিহত হয়। পরে নৌ-পরিবহনমন্ত্রী শাহাজান খান ধর্মঘট তুলে নিয়ে শ্রমিকদের আহ্বান জানালে পুনরায় সারাদেশে গাড়ি চলাচল শুরু হয়।


বিডি-প্রতিদিন/০২ মার্চ, ২০১৭/মাহবুব

আপনার মন্তব্য

up-arrow