Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭
প্রকাশ : ৪ মার্চ, ২০১৭ ১৮:৪৮ অনলাইন ভার্সন
আপডেট : ৪ মার্চ, ২০১৭ ১৯:৩৫
গোয়েন্দা ইউনিটকে শক্তিশালী করতে ঢেলে সাজানো হচ্ছে এসবিকে
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
গোয়েন্দা ইউনিটকে শক্তিশালী করতে ঢেলে সাজানো হচ্ছে এসবিকে
ফাইল ছবি

চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি)’র গোয়েন্দা ইউনিটকে শক্তিশালী করতে নগর বিশেষ শাখা এসবি-কে ঢেলে সাজানো হচ্ছে। ঢেলে সাজানোর অংশ হিসেবে ১৬ থানাকে আটটি জোনে ভাগ করে প্রতিটা জোনের জন্য আলাদা জনবল নিয়োগ দেয়া হয়েছে। গোয়েন্দা ইউনিটকে শক্তিশালী করার জন্য এসবি ইউনিটকে ঢেলে সাজানোর কথা স্বীকার করেছেন সিএমপি’র একাধিক শীর্ষ কর্মকতা। তবে তারা কেউ আনুষ্টানিক বক্তব্য দিতে রাজি হননি।

জানা যায়, সিএমপির গোয়েন্দা ইউনিটকে শক্তিশালী করতে এসবিকে আটটি জোনে ভাগ করা হয়েছে। প্রত্যেক জোনের অধিনে দুটি থানাকে যুক্ত করা হয়েছে। এ জোনগুলো হলো- আকবরশাহ-খুলশী থানা, পাহাড়তলী-হালিশহর থানা, কোতোয়ালী-সদরঘাট থানা, পাঁচলাইশ-বায়েজিদ বোস্তামি থানা, চকবাজার-চান্দগাঁও, বাকলিয়া-কর্ণফুলী, ডবলমুরিং-বন্দর এবং পতেঙ্গা-ইপিজেড।  
প্রত্যেক জোনে একজন পরিদর্শকের নেতৃত্বে থাকবে দু জন উপ-পরিদর্শক, একজন উপ সহকারি পরিদর্শক এবং তিন জন কনস্টেবল। প্রতিটা জোনের দায়িত্ব প্রাপ্তরা রাজনৈতিক কর্মসুচি এবং অপরাধীদের বিষয়ে তথ্য সংগ্রহ করে গোপন প্রতিবেদন তৈরি করবে।  

এছাড়া সরকারী, আধা সরকারী, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের নিরাপত্তা পর্যবেক্ষন এবং  কেপিআই ও গুরত্বপূর্ণ স্থাপনাসমূহের জরিপ, পরিদর্শন এবং সেগুলোর নিরাপত্তামূলক ব্যবস্থা নেয়ার ক্ষেত্রে প্রয়োজনীয় পরামর্শ দেবে।  

পুলিশের বিশেষ এ শাখাকে শক্তিশালী করতে ২০১৬ সালের ১৯ ডিসেম্বর নতুন ৪৩০টি পদ অনুমোদন দেওয়া হয়।

এর মধ্যে অতিরিক্ত পুলিশ সুপার পদ ৪টি, সহকারি পুলিশ সুপার (এএসপি) ৬টি, পরিদর্শক ২০টি, উপ-পরিদর্শক(এসআই) ১০০টি ও সহকারি উপ পরিদর্শক(এএসআই) ৩০০টি।

 

বিডি-প্রতিদিন/ ৪ মার্চ, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৮ 

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow