Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭
প্রকাশ : ৫ মার্চ, ২০১৭ ১০:২৫ অনলাইন ভার্সন
আপডেট : ৫ মার্চ, ২০১৭ ১২:২৬
রাজধানীতে মেয়াদোত্তীর্ণ গাড়ির বিরুদ্ধে অভিযান
অনলাইন ডেস্ক
রাজধানীতে মেয়াদোত্তীর্ণ গাড়ির বিরুদ্ধে অভিযান
ফাইল ছবি

আজ থেকে রাজধানীতে বিশ বছরের বেশি পুরোনো এবং মেয়াদোত্তীর্ণ গাড়ির বিরুদ্ধে সাঁড়াশি অভিযান অভিযানে নামছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি), বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি, জেলা প্রশাসন ও ঢাকা মেট্রোপলিটন পুলিশ। পাশাপাশি চালকদের ড্রাইভিং লাইসেন্স ও তাদের শিক্ষাগত যোগ্যতাও যাচাই করা হবে।

 

আজ রবিবার সকাল ১০টার দিকে নগর ভবন থেকে সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন অভিযান সম্পর্কে অবহিত করবেন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নেতৃত্বে বিআরটিএ, ডিএমপি ও জেলা প্রশাসন যৌথভাবে এ অভিযান শুরু করবে। প্রাথমিকভাবে রাজধানীর আজিমপুর, গুলিস্তান, মতিঝিল, পল্টন ও পুরান ঢাকার ভিক্টোরিয়া পার্ক এলাকায় অভিযান পরিচালনা করা হবে।

বিআরটিএ সূত্র জানায়, কয়েক মাস ধরে বিআরটিএ এসব পুরনো বাসের ফিটনেস সার্টিফিকেট দেওয়া বন্ধ রেখেছে। এখন কম্পিউটারাইজড পদ্ধতিতে ফিটনেস টেস্ট করা হয়। সে কারণে পুরনো বাসগুলোকে আর ফিটনেস দেওয়া সম্ভব হচ্ছে না। গত ১৫ ফেব্রুয়ারি ডিএসসিসিতে ঢাকা মহানগর পুলিশ, বিআরটিএ ও ঢাকা জেলা প্রশাসনের কর্মকর্তাদের উপস্থিতিতে এক সভা অনুষ্ঠিত হয়। সভা থেকে মেয়র সাঈদ খোকন ঘোষণা দেন, ২০ বছরের অধিক সময় ধরে ব্যবহৃত বাস রাজধানীতে আর চলতে দেওয়া হবে না। পরে ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট দেবাশীষ নাগকে প্রধান করে এ-সংক্রান্ত একটি ওয়ার্কিং কমিটি গঠন করা হয়। এর সদস্য রাখা হয় তিন সংস্থার তিন কর্মকর্তাকে। আর প্রধান সমন্বয়ক করা হয়েছে ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা কামরুল ইসলামকে। আর এর ধারবাহিকতায় আজকের এ অভিযান।  

প্রসঙ্গত গত ১৫ ফেব্রুয়রি নগরভবনে বিআরটিএ, ডিএমপি ও জেলা প্রশাসনের সঙ্গে যৌথভাবে অনুষ্ঠিত এক সমন্বয় সভায় ডিএসসিসি মেয়র এ সিদ্ধান্ত নেন। তবে সিদ্ধান্ত হয়েছিল এ অভিযান ১ মার্চ থেকে শুরু হবে। বিআইরটিএ সূত্র জানায়, পরিবহন ধর্মঘটের কারণে এ অভিযান ৪ দিন পিছিয়ে শুরু করা হচ্ছে।

 

বিডি-প্রতিদিন/ ৫ মার্চ, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৭

আপনার মন্তব্য

up-arrow