Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭

ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ৫ মার্চ, ২০১৭ ১৯:০৬ অনলাইন ভার্সন
আপডেট :
চট্টগ্রামে স্মার্ট কার্ড বিতরণ ১৩ মার্চ
সাইদুল ইসলাম, চট্টগ্রাম
চট্টগ্রামে স্মার্ট কার্ড বিতরণ ১৩ মার্চ

চট্টগ্রাম নগরীতে আগামী ১৩ মার্চ বিতরণ হবে ১২ লাখ উন্নতমানের আন্তর্জাতিক মান সম্পন্ন মেশিন রিডেবল জাতীয় পরিচয় পত্র (স্মার্ট কার্ড)। আগামী ৭ মার্চ থেকে স্মার্ট কার্ড বিতরণের জন্য প্রশিক্ষণ দেয়া হবে।

এরপর ১৩ মার্চ এসব কার্ড বিতরণের জন্য সময় নির্ধারণ করা হয়েছে বলে জানান নির্বাচন অফিস। এছাড়া দ্বিতীয় পর্যায়েও চট্টগ্রামে রবিবার বেলা ১১টার সময় জেলা নির্বাচন অফিসে বন্দর ও ডবলমুড়িং এর (বাকি অংশ) ২৪শ' কার্টুনের মধ্যে ৬ লাখ স্মার্ট কার্ড এসেছে বলে নির্বাচন অফিস সূত্রে জানা গেছে। এসব স্মার্ট কার্ড গ্রহণের সময় উপস্থিত ছিলেন স্মার্ট কার্ড সরবরাহকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং বন্দর থানা নির্বাচন অফিসার মো. আশরাফ হোসেন, ডবলমুড়িং এর দায়িত্বশীল কামাল উদ্দিন, নির্বাচন অফিসের দায়িত্বশীল ব্যক্তি মোজাম্মেল হক, এসএম মহিউদ্দিন, মো. আবুল খায়েরসহ কর্মকর্তা-কর্মচারিরা।

চট্টগ্রাম জেলার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, প্রথম ধাপে প্রায় ৬ লাখ কার্ড এসেছিল। দ্বিতীয়ধাপে ৬ লাখ এসেছে রবিবার। এতে পর্যায়ক্রমে চট্টগ্রামে আরো স্মার্ড কার্ড আশা শুরু করবে। সকল কার্যক্রম শেষে সিডিউল তৈরি করলে দ্রুত সময়ের মধ্যে চট্টগ্রামে ভোটারদেরকে এসব স্মার্ড কার্ড নিয়মতান্ত্রিকভাবে বিতরণ করা হবে। তবে চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকাতেও স্মার্টকার্ড বিতরণ বিষয়ে নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আবদুল্লাহ সাংবাদিকদের বলেন, আগামী ১৩ মার্চ থেকে স্মার্ট কার্ড নগরীতে বিতরণ করা হবে। তবে আমরা দ্রুত কাজটা এগিয়ে নেওয়ার চেষ্টা করছি।

উল্লেখ্য, স্মার্ট কার্ডের বৈশিষ্ট্য হচ্ছে এ কার্ডে তিন স্তরে ২৫টির অধিক নিরাপত্তা থাকবে। কার্ডটি বর্তমান জাতীয় পরিচয়পত্রের চেয়ে অনেক বেশি দীর্ঘস্থায়ী ও টেকসই। স্মার্ট কার্ডটি সহজে নকল করা যাবে না। কার্ডটিতে চিপ, দুটি বারকোড, মেশিন রিডেবল জোন (এমআরজেড) এ তিনটি স্তর থাকবে। এই কার্ডটি হবে একেবারেই নির্ভুল। রোহিঙ্গা অন্তর্ভুক্ত হওয়া যাবে না, যার মধ্যে চিপ স্তরে ভোটারের সব তথ্য সংরক্ষণ করা হবে।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, এর আগে প্রথমবারের মতো গত ১০ ফেব্রুয়ারি চট্টগ্রামে ২৫শ' ৭৪ কার্টুন স্মার্ট কার্ড এসেছিল। চট্টগ্রাম সিটি করপোরেশন তথা নগরীর তিনটি থানায় জন্য প্রথমধাপে বা প্রথম লটে প্রায় ৬ লাখ স্মার্ট কার্র্ডে ২৫শ' ৭৪ কার্টুন চট্টগ্রামে এসেছে। এদের মধ্যে ডবলমুরিং থানায় ৪শ' ৬টি, কোতোয়ালী থানার ৯শ' ৩৫টি এবং পাচঁলাইশ থানার জন্য ১২শ' ৩৩টি স্মার্ড কার্ডের কার্টুন চট্টগ্রামে এসেছে। তবে এসব স্মার্ট কার্ড পর্যায়ক্রমে চট্টগ্রামের ১৪ উপজেলায় ১ লাখ ৬৪ হাজার ৭৭৫ জন এবং নগরে ৭৩ হাজার ৮৫০ জনকে দেয়া হবে।
 


বিডি-প্রতিদিন/০৫ মার্চ, ২০১৭/মাহবুব

 

আপনার মন্তব্য

up-arrow