Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ৯ মার্চ, ২০১৭ ১৬:৫০ অনলাইন ভার্সন
চট্টগ্রামে ১২ লাখ স্মার্ট কার্ড, বিতরণ শুরু ১৩ মার্চ
সাইদুল ইসলাম, চট্টগ্রাম:
চট্টগ্রামে ১২ লাখ স্মার্ট কার্ড, বিতরণ শুরু ১৩ মার্চ

চট্টগ্রাম নগরীতে আগামী ১৩ মার্চ বিতরণ হবে ১২ লাখ উন্নতমানের আন্তর্জাতিক মান সম্পন্ন মেশিন রিডেবল জাতীয় পরিচয় পত্র (স্মার্ট কার্ড)। গত ৭ মার্চ থেকে স্মার্ট কার্ড বিতরণের জন্য প্রশিক্ষণ শুরু হয়েছে।

আগামী ১৩ মার্চ সোমবার সকাল ১১টায় চট্টগ্রাম সার্কিট হাউজে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা স্মার্ট কার্ড বিতরণ কর্মসূচির উদ্বোধন করবেন। এসময় সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন, সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীসহ বিভিন্ন শ্রেণিপেশার গণ্যমান্য প্রতিনিধিদের হাতে স্মার্ট কার্ড তুলে দিয়ে সিইসি এই কর্মসূচির উদ্বোধন করবেন।

তাছাড়া দ্বিতীয় পর্যায়েও চট্টগ্রামে গত রবিবার জেলা নির্বাচন অফিসে বন্দর ও ডবলমুড়িং এর (বাকি অংশ) ২৪’শ কার্টুনের মধ্যে ৬ লাখ স্মার্ট কার্ড এবং এর আগে প্রথম পর্যায়ে ৬ লাখ স্মার্ট কার্ড এসেছে বলে জানান নির্বাচন অফিস সূত্রে জানা গেছে।

চট্টগ্রাম জেলার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, প্রথম ধাপে প্রায় ৬ লাখ কার্ড এসেছিল। দ্বিতীয়ধাপে ৬ লাখ এসেছে গতকাল রবিবার। এতে পর্যায়ক্রমে চট্টগ্রামে আরো স্মার্ড কার্ড আশা শুরু করবে। সকল কার্যক্রম শেষে সিডিউল তৈরি করলে দ্রুত সময়ের মধ্যে চট্টগ্রামে ভোটারদেরকে এসব স্মার্ড কার্ড নিয়মতান্ত্রিকভাবে বিতরণ করা হবে। তবে চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকাতেও স্মার্টকার্ড বিতরণ বিষয়ে নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আবদুল্লাহ সাংবাদিকদের বলেন, আগামী ১৩ মার্চ থেকে স্মার্ট কার্ড নগরীতে বিতরণ করা হবে। তবে আমরা দ্রুত কাজটা এগিয়ে নেওয়ার চেষ্টা করছি।

উল্লেখ্য, স্মার্ট কার্ডের বৈশিষ্ট্য হচ্ছে এ কার্ডে তিন স্তরে ২৫টির অধিক নিরাপত্তা থাকবে। কার্ডটি বর্তমান জাতীয় পরিচয়পত্রের চেয়ে অনেক বেশি দীর্ঘস্থায়ী ও টেকসই। স্মার্ট কার্ডটি সহজে নকল করা যাবে না। কার্ডটিতে চিপ, দুটি বারকোড, মেশিন রিডেবল জোন (এমআরজেড) এ তিনটি স্তর থাকবে। এই কার্ডটি হবে একেবারেই নির্ভুল। রোহিঙ্গা অন্তর্ভুক্ত হওয়া যাবে না, যার মধ্যে চিপ স্তরে ভোটারের সব তথ্য সংরক্ষণ করা হবে।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, এর আগে প্রথমবারের মতো গত ১০ ফেব্রুয়ারি চট্টগ্রামে ২৫’শ ৭৪ কার্টুন স্মার্ট কার্ড এসেছিল। চট্টগ্রাম সিটি করপোরেশন তথা নগরীর তিনটি থানায় জন্য প্রথমধাপে বা প্রথম লটে প্রায় ৬ লাখ স্মার্ট কার্ডে ২৫’শ ৭৪ কার্টুন চট্টগ্রামে এসেছে। এদের মধ্যে ডবলমুরিং থানায় ৪’শ ৬টি, কোতোয়ালী থানার ৯’শ ৩৫টি এবং পাচঁলাইশ থানার জন্য ১২’শ ৩৩টি স্মার্ড কার্ডের কার্টুন চট্টগ্রামে এসেছে। তবে এসব স্মার্ট কার্ড পর্যায়ক্রমে চট্টগ্রামের ১৪ উপজেলায় ১ লাখ ৬৪ হাজার ৭৭৫ জন এবং নগরে ৭৩ হাজার ৮৫০ জনকে দেয়া হবে।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow