Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭
প্রকাশ : ৯ মার্চ, ২০১৭ ২২:৫৩ অনলাইন ভার্সন
আপডেট :
উচ্চ আদালতে ২১ হাজার রাজস্ব মামলা বিচারাধীন: আইনমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক
উচ্চ আদালতে ২১ হাজার রাজস্ব মামলা বিচারাধীন: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক সংসদকে জানিয়েছেন, উচ্চ আদালতে জাতীয় রাজস্ব বোর্ডের আয়কর, শুল্ক ও মুসক অনুবিভাগের বিচারাধীন মামলার সংখ্যা ২১ হাজার ৩৯৭টি। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর এসব মামলা দ্রুত নিষ্পত্তির পদক্ষেপ গ্রহণ করেছে।

স্পিকার শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদের চতুর্দশ অধিবেশনে গতকাল টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে নজরুল ইসলাম বাবুর (নারায়নগঞ্জ-২) প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। আইনমন্ত্রী আরো জানান, মামলাগুলো মধ্যে আয়কর সংক্রান্ত চার হাজার ৫৫টি, মুসক সংক্রান্ত তিন হাজার ৪৩২টি এবং শুল্ক সংক্রান্ত ১৩ হাজার ৯১০টি বিচারাধীন।

এ কে এম রহমতুল্লাহর (ঢাকা-১১ ) প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বর্তমান সরকার বিচার কাজ ত্বরান্বিত করতে জেলা পর্যায়ে আদালতের সংখ্যা বাড়ানোর পদক্ষেপ গ্রহণ করেছে। আইন ও বিচার বিভাগ নারী ও শিশু নির্যাতন দমন সংক্রান্ত মমলাগুলো দ্রুত নিস্পত্তির লক্ষ্যে ৪১টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল (সহায়ক কর্মচারীসহ) গঠনের বিষয়ে জনপ্রশাসন ও অর্থ মন্ত্রণালয়ের সম্মতি পাওয়া গেছে।

প্রস্তাবটি অনুমোদনের জন্য এখন প্রধানমন্ত্রীর কার্যালয়ে আছে। এছাড়া সাতটি বিভাগে সাতটি সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনাল, সাতটি সাইবার ট্রাইব্যুনাল, ১১২টি অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত, ২১৪টি সহকারি জজ আদালত, ৩৪৬টি মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সহায়ক পদ এবং ১৯টি পরিবেশ আদালত ও ৬টি পরিবেশ আপিল আদালত গঠনের কাজ প্রক্রিয়াধীন আছে। এসব আদালত গঠন হলে মামলা আরও দ্রুত নিষ্পত্তি করা সম্ভব হবে ।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন
 

আপনার মন্তব্য

up-arrow