Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭
প্রকাশ : ১১ মার্চ, ২০১৭ ১৫:৩৮ অনলাইন ভার্সন
আপডেট :
মোনালিসা উইমেন্স ক্লাবের সেমিনার
‘বলতে না পারা সমস্যা শেয়ার করল ছাত্রীরা’
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:
‘বলতে না পারা সমস্যা শেয়ার করল ছাত্রীরা’

চট্টগ্রাম নগরীর পাহাড়তলী বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী শাহীনুর বেগম মারিয়া। শনিবার সকালে স্কুল বন্ধ থাকার পরও বৃষ্টি উপেক্ষা করে উপস্থিত হন বিদ্যালয়ে।

অংশ নেন প্রায় দুই ঘন্টাব্যাপী ‘পিরিয়ডকালী স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা’ বিষয়ক সেমিনারে। ওই সেমিনারে উপস্থিত হয়ে শোনেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের গাইনী বিভাগের প্রধান ডা. শাহানা শেলীর দেয়া স্বাস্থ্য বিষয় নানান পরামর্শ। বিশেষজ্ঞ এ চিকিৎসকের সাথে শেয়ার করেন বয়:সন্ধিকালীন নানান সমস্যার বিষয়ে। শুধু মারিয়া নন শনিবার সকালে পাহাড়তলী বালিকা উচ্চ বিদ্যালয়ের হল রুমে হাজির হন ওই বিদ্যালয়ের ১০ম, ৯ম এবং ৮ম শ্রেণির প্রায় চারশ' শিক্ষার্থী। তারা শেয়ার করেন অভিভাবকদের বলতে না পারা বয়:সন্ধিকালীন নানান সমস্যার কথা।

বসুন্ধরা পেপার মিলস লিমিটেডের ম্যানেজার (ব্রান্ড) হাইজিন প্রোডাক্টস সিলভিয়া জাহাঙ্গীরের সঞ্চালনায় অনুষ্টানে বিশেষজ্ঞ চিকিৎসক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের গাইনী বিভাগের প্রধান ডা. শাহানা শেলী। এসময় উপস্থিত ছিলেন বসুন্ধরা পেপার মিলস’র চট্টগ্রাম জেলার অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার সাজ্জাদুল ইসলাম, এরিয়া ম্যানেজার সাইফুল ইসলাম, টেরিটোরি সেলস অফিসার জামাল উদ্দিন, পাহাড়তলী এরিয়া পরিবেশক শেখ জাফর উল্লাহসহ বিক্রয় প্রতিনিধিগণ।

মোনালিসা স্যানিটারি ন্যাপকিন ২০০৪ সাল থেকে নারীদের স্বাস্থ্য ও হাইজিন ব্যবস্থাপনায় একটি জনপ্রিয় ন্যাপকিন ব্রান্ড। স্কুল ছাত্রীদের বয়:সন্ধীকালীন সমস্যার বিষয়ে সচেনতা বাড়াতে ‘নারীদের স্বাস্থ্য ও পরিচ্ছন্ন’ বিষয়ক সেমিনার আয়োজন করছে দেশের বিভিন্ন স্কুল। সেমিনারে অংশ নেয়া শিক্ষার্থীদের স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন পরামর্শ দেয়ার পাশাপাশি ছাত্রীদের নানান শারীরিক সমস্যার সমাধান দেয়া হয়। সেমিনার শেষে ছাত্রীদের মোনোলিসা উইমেন্স ক্লাবের ফ্রি রেজিস্ট্রেশন এবং মোনালিসার ফ্রি স্যাম্পল দেয় হয়।

মোনালিসা উইমেন্স ক্লাব আয়োজিত নারীদের পিরিয়ডকালীন স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা বিষয়ক সেমিনারটি ছাত্রীদের মধ্যে দারুন সাড়া ফেলেছে। এরই মধ্যে চট্টগ্রামের নামী তিনটি প্রতিষ্টানের প্রায় ১২শ’ শিক্ষার্থী অংশ নিয়েছে সেমিনারটিতে। সেমিনার চলাকালীন সময়ে ছাত্রীরা নানান সমস্যার কথা বলে বিশেযজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়েছেন। ছাত্রীরা লজ্জার জন্য যে সব প্রশ্ন অভিভাবক কিংবা সিনিয়র কারো কাছে বলতে পারতেন না, সে সব সমস্যার কথা চিকিৎসককে বলে পরামর্শ নিয়েছেন। ’

সেমিনারে অংশগ্রহনকারী শাহীনুর বেগম মারিয়া বলেন, বয়:সন্ধিকালীন অনেক সমস্যার কথা অভিভাবককে বলতে পারিনি। যা আজ চিকিৎসককে বলেছি। এ সেমিনারে অংশগ্রহণ করে অনেক অজানা তথ্য জেনেছি। এ ধরণের সেমিনার প্রত্যেক বিদ্যালয়ে হওয়া উচিত।


বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

up-arrow