২৭ মার্চ, ২০১৭ ১৯:৪০

চট্টগ্রামের সব বধ্যভূমি সংরক্ষণের দাবি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামের সব বধ্যভূমি সংরক্ষণের দাবি

গণহত্যা দিবসে চট্টগ্রামের পাহাড়তলি বধ্যভূমিতে আলোক প্রজ্জ্বলন অনুষ্ঠান থেকে চট্টগ্রামের সব বধ্যভূমি সংরক্ষণের দাবি জানিয়েছেন মুক্তিযোদ্ধাসহ চট্টগ্রামের সচেতন নাগরিক সমাজ। চট্টগ্রামের বিভিন্ন পেশাজীবী মানুষরা এ দাবিতে কর্মসূচীও গ্রহণ করবেন বলে জানান তারা।  

একটি অনুষ্ঠানে চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, একটি দল আছে, যারা মুক্তিযুদ্ধের কথা মুখে বলে কিন্তু মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে না। মানুষকে বিভ্রান্ত করতেই তারা মুক্তিযুদ্ধের কথা বলে। এই দলটি যতদিন থাকবে, ততদিন তারা ষড়যন্ত্র-চক্রান্ত করবে। বাংলাদেশের কথা মুখে বললেও মনে পাকিস্তানি ভাবধারা তাদের থাকবে। তবে ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস করতে জাতিসংঘের স্বীকৃতি আদায়ে সবাইকে যার যার অবস্থান থেকে কাজ করার আহ্বান জানান তিনি।

মুক্তিযোদ্ধা সংসদের চট্টগ্রাম জেলা কমান্ডার মো. সাহাবুদ্দিন বলেছেন, চট্টগ্রামের বিভিন্ন এলাকায় যেসব বধ্যভূমি আছে, তা সংরক্ষণ করতে হবে। সংরক্ষণ মানে শুধু স্মৃতি সৌধ নির্মাণ করা নয়। তিনি বলেন, সবগুলো বধ্যভূমি রক্ষা করে সেখানে যথাযথভাবে স্মৃতি সংকলন করতে হবে। যাতে মানুষ বধ্যভূমিতে গেলে পড়ে ওই বধ্যভূমি সম্পর্কে জানতে পারে।

রেল শ্রমিকলীগ নেতা সিরাজুল ইসলাম ও কামাল পারভেজ বাদল বলেন, পাহাড়তলির বধ্যভূমিতে বিহারিরা অনেক বাঙালিকে হত্যা করেছিল এবং ট্রেন থেকে নামিয়ে ধরে এনে তাদের জবাই করা হয়। তারা বলেন, এই বধ্যভূমি এখনো পূর্ণাঙ্গ কেন হয় না? ফয়েস লেকেও অনেক মানুষকে হত্যা করা হয়। অথচ সেখানে এখন বিনোদন কেন্দ্র। তবে আমরা শহীদদের স্মৃতির যথাযথ সংরক্ষণ চাই।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর