২৯ মার্চ, ২০১৭ ১৫:১০

কুসিক নির্বাচনে মাঠে আইনশৃঙ্খলা বাহিনীর সাড়ে ৫ হাজার সদস্য

কুমিল্লা প্রতিনিধি

কুসিক নির্বাচনে মাঠে আইনশৃঙ্খলা বাহিনীর সাড়ে ৫ হাজার সদস্য

কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক) নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচনের দিন নগরীর ২৭টি ওয়ার্ডের ১০৩টি ভোটকেন্দ্রসহ প্রতিটি এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। নির্বাচন কমিশনের সূত্র বলছে- তারা নির্বাচনের দিন নগরীকে মিনি ক্যান্টনমেন্টে পরিণত করবেন।

ভোটের দিন মাঠে থাকবে প্রায় সাড়ে ৫ হাজার র‌্যাব, পুলিশ, বিজিবি ও আনসার সদস্য। মঙ্গলবার থেকে নগরীর বিভিন্ন পয়েন্টে চেকপোস্ট বসিয়ে বিভিন্ন যানবাহনে তল্লাশি চালিয়েছে পুলিশ সদস্যরা। এছাড়া মঙ্গলবার রাত ১২টা থেকে বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত সকল প্রকার যানবাহন চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এদিকে, নগরীর তালিকাভুক্ত অস্ত্রধারী ও সন্ত্রাসীদের গ্রেফতারে মাঠে অভিযান শুরু করেছে র‌্যাব-পুলিশ ও গোয়েন্দা সংস্থার সদস্যরা। মঙ্গলবার রাতে বিএনপির মেয়র প্রার্থী মনিরুল হক সাক্কুর ঘনিষ্ঠ সহচর বাদলকে আটক করেছে পুলিশ।

সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে নগরীর ২৭টি ওয়ার্ডে প্রায় সাড়ে ৫ হাজার র‌্যাব, পুলিশ, বিজিবি, এপিবিএন ও আনসার সদস্য মাঠে থাকবে। ভোটের দুইদিন আগে থেকে নির্বাচনের পরদিন পর্যন্ত ৩৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ৯ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটসহ ৪৫ জন ম্যাজিস্ট্রেট আইন-শৃঙ্খলার তদারকি করবেন।

নির্বাচনকে অধিক গুরুত্ব দিতে পুলিশের ২ হাজার ৪৫৬ জন সদস্য, র‌্যাবের ৩৩৮ জন সদস্য, বিজিবির ২৭ প্লাটুনে ৬০০ জন সদস্য এবং কাউন্টার টেরোরিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের সঙ্গে প্রশিক্ষিত ব্যাটালিয়ন আনসারের ৫৩০ জন সদস্য ও আনসারের ১৪৪২ জন সদস্য মোতায়েন করা হয়েছে।

অন্যদিকে নির্বাচনকে ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। নির্বাচনী এলাকার প্রতিটি ভোটকেন্দ্রে ২৪ জন করে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য নিয়োজিত করা হচ্ছে। আর ব্যালট পেপার, ব্যালট বাক্সসহ প্রয়োজনীয় অন্যান্য উপকরণ এরই মধ্যেই ঢাকা থেকে বিশেষ নিরাপত্তায় কুমিল্লায় আনা হয়েছে। বুধবার দুপুর থেকে কেন্দ্রে তা পৌঁছে দেওয়া হচ্ছে।

কুসিক নির্বাচনে ১০৩টি ভোটকেন্দ্রের সবগুলোকেই ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে কোতয়ালী মডেল থানা এলাকায় ৭২টি ভোটকেন্দ্র এবং সদর দক্ষিণ মডেল থানা এলাকায় ৩১টি ভোটকেন্দ্র রয়েছে। এসব কেন্দ্রগুলোকে গুরুত্বপূর্ণ চিহ্নিত করে প্রতিটি কেন্দ্রে ২৪জন পুলিশ ও আনসার সদস্য এবং র‌্যাবের ৮ সদস্যের একটি দল দায়িত্ব পালন করবে। এছাড়াও ঝুকিপূর্ণ দুইটি করে কেন্দ্রতে র‌্যাব, পুলিশ, বিজিবি ও প্রশিক্ষিত ব্যাটালিয়ন আনসার ফোর্সের সদস্যদের পৃথক মোবাইল টিম নিয়োজিত থাকবে। এছাড়াও ভোটকেন্দ্রে আসার পথে কোনো ভোটার যেন বাধাগ্রস্ত না হয় তার জন্য র‌্যাব ও পুলিশের মোবাইল টিম ওয়ার্ডগুলোতে টহলে ব্যবস্থা রাখা হচ্ছে।

নির্বাচনী ২৭টি ওয়ার্ডে পুলিশের ২৪ ঘণ্টায় ২৭টি পেট্রল টিম ডিউটি করছে। একটি টিমে ৬ জন করে পুলিশ নিরাপত্তার দায়িত্ব পালন করছে। নির্বাচন শান্তিপূর্ণ করতে রিটার্নিং অফিসার, নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা, র‌্যাব, পুলিশ, বিজিবি, আনসারসহ প্রশাসনের পদস্থ কর্মকর্তারা এরই মধ্যে দফায় দফায় বৈঠক করে কর্মপন্থা নির্ধারণ করেছেন।

কুমিল্লা পুলিশ সুপার মো. শাহ আবিদ হোসেন জানান, নির্বাচন সুষ্ঠু করতে কুসিক এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এলাকায় র‌্যাব পুলিশের টহল ও গাড়িতে তল্লাশি অব্যাহত রয়েছে। অস্ত্রধারী ও তালিকাভুক্ত সন্ত্রাসীদের গ্রেফতারে অভিযান চালানো হচ্ছে। রিটার্নিং অফিসার রকিব উদ্দিন মন্ডল জানান, ভোটের দিন ভোট কেন্দ্রের পরিবেশ শান্তিপূর্ণ রাখতে এবং ভোটারদের নিরাপত্তায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

কুমিল্লা জেলা প্রশাসক মো. জাহাংগীর আলম জানান, নির্বাচনে ৩৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ৯ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবে। এর মধ্যে ২৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নগরীর ২৭টি ওয়ার্ডে আইন-শৃঙ্খলা রক্ষার কাজে নিয়োজিত আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের দিক-নির্দেশনা প্রদান করবেন। এছাড়াও আরো ৯ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও ৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট আইন-শৃঙ্খলা পরিস্থিতি একইভাবে তদারকির দায়িত্ব পালন করবেন।

রিটার্নিং অফিসার রকিব উদ্দিন মন্ডল জানান, কুসিক নির্বাচন উপলক্ষে আগামী বৃহস্পতিবার সিটি কর্পোরেশন এলাকার সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত, বেসরকারি অফিস, প্রতিষ্ঠান,সংস্থায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এসব প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা-কর্মচারী এবং সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের স্ব-স্ব ভোটাধিকার প্রয়োগ ও ভোটগ্রহণের সুবিধার্থে সাধারণ ছুটি ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।


বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর