৩০ মার্চ, ২০১৭ ১১:৪৩

৬ এপ্রিলের মধ্যে হাজারিবাগের সব ট্যানারি বন্ধের নির্দেশ

অনলাইন ডেস্ক

৬ এপ্রিলের মধ্যে হাজারিবাগের সব ট্যানারি বন্ধের নির্দেশ

প্রতীকী ছবি

আগামী ৬ এপ্রিলের মধ্যে রাজধানীর হাজারীবাগের ট্যানারি কারখানাগুলো বন্ধের নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বেঞ্চ আজ এ আদেশ দেন। এ সময়ের মধ্যে ট্যানারি কারাখানাগুলো বন্ধ না হলে ৯ এপ্রিল এ সংশ্লিষ্ট রিভিউ শুনানি হবে না বলেও জানিয়েছেন আপিল বিভাগ। 

এ সময় ব্যারিস্টার ফজলে নূর তাপস আদালতে ট্যানারি মালিকদের পক্ষে উপস্থিত ছিলেন। অন্যদিকে রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরশেদ।

গত ১৯ মার্চ ১৫৪ ট্যানারি মালিককে বকেয়া বাবদ জরিমানা পরিশোধের আদেশ স্থগিত করে শুনানির জন্য পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন আপিল বিভাগের চেম্বার বিচারপতি।

এর আগে ২ মার্চ ১৫৪ ট্যানারি কারখানাকে বকেয়া বাবদ ৩০ কোটি ৮৫ লাখ জরিমানা ২ সপ্তাহের মধ্যে রাষ্ট্রীয় কোষাগারে জমা দিতে নির্দেশ দেন হাইকোর্ট। বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন ও ফিনিশড লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন হাইকোর্টের সেই আদেশ স্থগিত চেয়ে আবেদন করে।

রাজধানীকে ট্যানারির পরিবেশ দূষণ থেকে বাঁচাতে এবং বুড়িগঙ্গা ও শীতলক্ষ্যা নদী রক্ষায় সাভারে পরিকল্পিত চামড়া নগরী গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয় ২০০৩ সালে। হাজারীবাগ থেকে ট্যানারি সারানোর নির্দেশ আদালত দিয়েছিলেন প্রায় ৩ বছর আগে। এরপর বহুবার সরকার ট্যানারি মালিকদের সাভারে কারখানা সরাতে আলটিমেটাম দিলেও তাতে সাড়া দেননি ট্যানারি মালিকরা।


বিডি প্রতিদিন/৩০ মার্চ ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর