২৩ এপ্রিল, ২০১৭ ০২:০৭

সিলেট বিএনপিতে নতুন হাওয়া

ব্যুরো অফিস, সিলেট

সিলেট বিএনপিতে নতুন হাওয়া

দশম জাতীয় সংসদ নির্বাচন ‘ঠেকাতে’ রাজপথে দীর্ঘ আন্দোলন চালাতে গিয়ে ‘কোমর ভাঙ্গা’ অবস্থা হয়েছিল সিলেট বিএনপির। একের পর এক মামলার জালে জড়িয়ে পড়েছিলেন জেলা ও মহানগর বিএনপির সহস্রাধিক নেতাকর্মী। এরপর দীর্ঘদিন সিলেটে মাঠছাড়া ছিল বিএনপি। পরবর্তীতে ধীরে ধীরে সাংগঠনিক অবস্থাকে শক্তিশালী করার দিকে মনোযোগ দেয় দলটি। গত প্রায় তিন বছরে একাধিকবার পুরোপুরি গা ঝাড়া দিয়ে ওঠার চেষ্টা করেছেন সিলেট জেলা-মহানগর বিএনপির নীতিনির্ধারকরা। তবে অভ্যন্তরীণ কোন্দল, মতবিভেদ আর প্রশাসনের কঠোর নেতিবাচক অবস্থানের কারণে সিলেটে দলকে পুরোপুরি গুছিয়ে তুলতে পারেননি তারা। এবার আরও একবার চলছে সেই চেষ্টা। বৃহত্তর সিলেটে দলের সাংগঠনিক অবস্থাকে শক্তিশালীকরণ, দলীয় নেতাকর্মীদের ঐক্যবদ্ধকরণ এবং রাজপথের রাজনীতিতে সক্রিয় করতে নতুন উদ্যোগ নিয়েছে বিএনপি।

সম্প্রতি ‘নিখোঁজ’ ইলিয়াস আলী ইস্যুতে একাধিক কর্মসূচী পালন করেছে সিলেট জেলা ও মহানগর বিএনপি। একই ইস্যুতে আগামী সোমবার প্রতিবাদ সভার আয়োজন করা হয়েছে। এ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখবেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু। বিএনপিদলীয় সূত্র জানিয়েছে, শামসুজ্জামান দুদু প্রতিবাদ সভায় বক্তব্য রাখার পাশাপাশি সিলেট বিএনপির শীর্ষ নেতাদের নিয়ে অনানুষ্ঠানিক বৈঠক করবেন। সেখানে আগামী দিনে সিলেটে দলকে শক্তিশালী করা, ঐক্যবদ্ধভাবে মাঠে থাকা, জাতীয় নির্বাচনসহ বিভিন্ন দলীয় গুরুত্বপূর্ণ বিষয়ে দিকনির্দেশনা দেবেন দুদু।

এদিকে, সিলেট জেলা ও মহানগর বিএনপির পূর্ণাঙ্গ কমিটি গঠনের তোড়জোড়ও চলছে। গত বছরের ৭ জানুয়ারি দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের উপস্থিতিতে জেলা ও মহানগর বিএনপির সম্মেলন সম্পন্ন হয়। সেখানে জেলা-মহানগরের সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করেন দলীয় কাউন্সিলররা। এরপর প্রায় ১৫ মাস পেরিয়ে গেলেও পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে পারেননি দায়িত্বপ্রাপ্তরা। তবে আগামী কিছুদিনের মধ্যেই পূর্ণাঙ্গ কমিটি গঠনের আভাস দিয়েছেন দলটির নেতারা। গত মঙ্গলবার সিলেট জেলা ও মহানগর বিএনপির তিন শীর্ষ নেতা কেন্দ্রীয় নেতৃত্বের সাথে কথা বলতে ঢাকায় গিয়েছিলেন। সেখানে জেলা ও মহানগর বিএনপির পূর্ণাঙ্গ কমিটির বিষয়ে আলোচনা হয়েছে বলে দলটির একটি সূত্র নিশ্চিত করেছে।

সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন বলেন, ‘জেলা ও মহানগর বিএনপির পূর্ণাঙ্গ কমিটি আগামী কিছুদিনের মধ্যেই হবে। এ লক্ষ্যে কাজ চলছে।’

এদিকে, সিলেট বিভাগে বিএনপিকে গুছিয়ে তুলে দলকে শক্তিশালী করতে বিএনপির কেন্দ্রীয় টিম কাজ শুরু করছে। সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলায় দলকে গোছানোর দায়িত্ব পড়েছে বিএনপির তিন কেন্দ্রীয় নেতারা ওপর। সিলেট জেলা ও মহানগর বিএনপির দায়িত্বে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, সুনামগঞ্জ জেলা বিএনপির দায়িত্বে দলটির সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবন এবং মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার দায়িত্ব পেয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান।

আগামী দুই সপ্তাহেরও বেশি সময় এসব নেতারা বৃহত্তর সিলেট বিএনপির সাংগঠনিক অবস্থা, দলীয় নেতাকর্মীদের মধ্যকার অভ্যন্তরীণ বিভেদ, অসম্পূর্ণ কমিটিসহ বিভিন্ন বিষয়ে মাঠ পর্যায়ে খোঁজখবর নেবেন। এছাড়া দলের অঙ্গসংগঠনগুলোর বিষয়ে নজর দেবেন কেন্দ্রীয় নেতারা। দায়িত্বপ্রাপ্ত নেতারা সিলেট বিভাগে তৃণমূল নেতাকর্মীদের নিয়ে কর্মীসভা করবেন। এছাড়া আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়েও স্থানীয় নেতৃত্ব ও সাধারণ নেতাকর্মীদের সাথে কথা বলবেন তারা। সম্ভাব্য প্রার্থীদের ব্যাপারেও নেবেন মতামত। তাদের মাঠ পর্যায়ের সফরের প্রতিবেদন যাবে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার হাতে।

সম্প্রতি সিলেটে বিএনপির একাধিক কর্মসূচী পালন, একাধিক কেন্দ্রীয় নেতৃত্বের সফর, জেলা ও মহানগর বিএনপির কমিটি পূর্ণাঙ্গ হওয়ার আভাস, নির্বাচনকেন্দ্রীক আলোচনা- এসব কিছু মিলিয়ে নেতাকর্মীরাও উজ্জীবিত হয়ে ওঠেছেন বলে মন্তব্য দলটির নীতিনির্ধারকদের।

সার্বিক বিষয়ে সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ বলেন, ‘সিলেটে বিএনপি অতীতের যে কোনো সময়ের চেয়ে এখন অনেক শক্তিশালী, ঐক্যবদ্ধ। দলের নেতাকর্মীরা উজ্জীবিত। আমরা এখন মাঠের রাজনীতিতে পুরোপুরি সক্রিয়। আগামী দিনে বিএনপিকে সিলেটে আরো সক্রিয় ভূমিকায় দেখা যাবে।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সারাদেশে বিএনপির ইউনিটগুলো মনিটরিং করছে কেন্দ্রীয় বিএনপি। সিলেটেও একাধিক কেন্দ্রীয় নেতা আসছেন। সোমবার ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু আসছেন। কয়েক দিনের মধ্যে আসবেন স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। কেন্দ্রীয় নেতারা সিলেটে দলকে কিভাবে আরো শক্তিশালী, সক্রিয় ও সাংগঠনিকভাবে আরো গোছানো যায়, সেসব নিয়ে কাজ করবেন।’


বিডি-প্রতিদিন/২৩ এপ্রিল, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর